বাণিজ্যমন্ত্রী-কানাডার হাইকমিশনার বৈঠক

বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

প্রকাশ: জানুয়ারি ০৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ-কানাডা জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গতকাল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে কানাডা হাইকমিশনারের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গতকাল বাংলাদেশ সচিবালয়ে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রেফনটেইন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করেন। সময় বাণিজ্য বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ-কানাডা জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত নিয়ে আলোচনা হলে কানাডার হাইকমিশনার সম্মতি দেন। সাক্ষাৎকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব . মো. জাফর উদ্দীন, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) তপন কান্তি ঘোষ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান বাংলাদেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। কানাডা বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সাল থেকে এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা থাকবে না। তখন কানাডা চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলে বাংলাদেশ আশা করে। কানাডার ব্যবসায়ী প্রতিনিধি দল বাংলাদেশ সফর করলে উভয় দেশের বাণিজ্য বিনিয়োগ বাড়বে। উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হলে বাণিজ্য বিনিয়োগে গতি আসবে। কানাডা-বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে একমত। যত দ্রুত সম্ভব জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এতে বিজনেস ম্যান টু বিজনেস ম্যান (বিটুবি) আলোচনার জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। বাংলাদেশে অ্যাগ্রো প্রসেসিং জোন গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে। কানাডা খাতে বিনিয়োগ করলে লাভবান হবে।

কানাডার হাইকমিশনার বলেন, কানাডা বাংলাদেশের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে একমত। গ্রুপ গঠন করা হলে শিগগিরই বাণিজ্য বৃদ্ধি বিনিয়োগের কাজ শুরু করা সম্ভব হবে। কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বাংলাদেশ দৃশ্যমান উন্নয়ন করছে। কানাডা বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে আগ্রহী। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হলে কানাডা অগ্রাধিকার ভিত্তিতে বাণিজ্য সহযোগিতা প্রদান করবে। প্রাইভেট সেক্টরে ব্যাপক উন্নয়নের সুযোগ রয়েছে, কানাডা সুযোগ নিতে চায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫