ইসির চিঠি

ভোটের আগে দুই সিটিতে কোনো ত্রাণ-অনুদান নয়

প্রকাশ: জানুয়ারি ০৫, ২০২০

নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় নতুন কোনো ধরনের অনুদান ও ত্রাণ বিতরণ করা যাবে না। তবে বিদ্যমান কোনো কার্যক্রম থাকলে সেটা চলমান থাকবে। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে গতকাল এ-সংক্রান্ত নির্দেশনা সংবলিত একটি ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোয় পাঠানো হয়েছে।

ইসির নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব আতিয়ার রহমানের সই করা ওই চিঠিতে বলা হয়েছে, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনকে প্রভাবমুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে ইসি। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকায় অনুদান-ত্রাণ বিতরণসহ এ-সংক্রান্ত নতুন কোনো কার্যক্রম নেয়া যাবে না। তবে বিদ্যমান কোনো কার্যক্রম থাকলে তা চলমান থাকবে। আর কোনো এলাকায় অনুদান-ত্রাণ বিতরণ-সংক্রান্ত নতুন কার্যক্রম নেয়া আবশ্যক হলে, তা জেলা প্রশাসনের মাধ্যমে পরিচালনা করতে হবে।

চিঠিতে আরো বলা হয়, তফসিল ঘোষণা থেকে নির্বাচনী ফলাফলের গেজেট প্রকাশ পর্যন্ত কোনো প্রার্থী বা প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সিটি করপোরেশন এলাকায় অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো ধরনের চাঁদা বা অনুদান দিতে বা দেয়ার অঙ্গীকার করতে পারবে না। এ বিধান লঙ্ঘন দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫