অর্থবছরের প্রথম প্রান্তিক

দৈনিক গড়ে ১০ হাজার টন চাল রফতানি মিয়ানমারের

প্রকাশ: জানুয়ারি ০৪, ২০২০

বণিক বার্তা ডেস্ক

যত দিন যাচ্ছে, চাল রফতানি বাণিজ্যে মিয়ানমারের প্রভাব তত বাড়ছে। বিদায়ী বছরের ১ অক্টোবর থেকে দেশটিতে ২০১৯-২০ অর্থবছর শুরু হয়েছে। চলতি অর্থবছরের শুরুতেই দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানি চাঙ্গা রয়েছে। এখন পর্যন্ত দেশটি থেকে দৈনিক গড়ে ১০ হাজার টন চাল রফতানি হয়েছে। খবর মিয়ানমার টাইমস।

মিয়ানমার রাইস ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য উ মায়ো থুরা আইয়ে জানান, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর) দেশটি থেকে নয় লাখ টন চাল আন্তর্জাতিক বাজারে রফতানি হয়েছে। অর্থাৎ দৈনিক হিসাবে এর পরিমাণ দাঁড়ায় ১০ হাজার টন। তবে গত অর্থবছরের তুলনায় এবার খাদ্যপণ্যটির দাম ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত কমতির দিকে রয়েছে।

তিনি জানান, এ সময় দেশটি থেকে সর্বাধিক চাল রফতানি হয়েছে আফ্রিকার দেশগুলোয়। এর পরই দ্বিতীয় শীর্ষ গন্তব্য হয়েছে আসিয়ান ভুক্ত দেশগুলো। একই সময় ইউরোপের বাজারেও কৃষিপণ্যটির রফতানি বেড়েছে।

তবে এ সময় দেশটি থেকে স্থলসীমান্ত পথে চাল রফতানি কমেছে। মিয়ানমার রাইস ফেডারেশনের তথ্য অনুযায়ী, অর্থবছরের প্রথম প্রান্তিকে দেশটি থেকে প্রতিবেশী দেশগুলোকে স্থলসীমান্ত পথে মাত্র ১৫ শতাংশ চাল রফতানি হয়েছে। আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ৫৫ শতাংশ। আর সমুদ্রপথে রফতানি হয়েছিল ৪৫ শতাংশ।

মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব উ খিন মং লুইন জানান, দেশটি থেকে লাওসে চাল রফতানি দ্বিগুণের বেশি বেড়েছে। লাওসের ব্যবসায়ীরা মিয়ানমার থেকে খাদ্যপণ্যটি আমদানি করে পুনরায় তা চীনের বাজারে রফতানি করে।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নতুন অর্থবছরের শুরু থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত লাওসের বাজারে সাত লাখ টনের মতো চাল রফতানি করেছে মিয়ানমার। আগের অর্থবছরের একই সময় এর পরিমাণ ছিল ৩ লাখ ৩০ হাজার টন। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশটিতে কৃষিপণ্যটির রফতানি ৩ লাখ ৭৬০ হাজার টন বাড়িয়েছে মিয়ানমার।

চলতি অর্থবছরে সব মিলিয়ে ২৫ লাখ টন চাল রফতানির প্রত্যাশা রয়েছে মিয়ানমার রাইস ফেডারেশনের।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫