ধনীদের বেশি কর দেয়ার পক্ষে বিল গেটস

প্রকাশ: জানুয়ারি ০৪, ২০২০

বণিক বার্তা ডেস্ক

ধনীদের বেশি কর দেয়া উচিত বলে মনে করেন, বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটস। সম্প্রতি এক ব্লগ পোস্টে মন্তব্য করেন তিনি। খবর ব্লুমবার্গ।

গত দশকে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের অর্থের পরিমাণ ছিল হাজার কোটি ডলার। ব্লুমবার্গ বিলিয়নেয়ারস সূচক অনুযায়ী, গেটসের বর্তমান সম্পদের পরিমাণ ১১ হাজার ৩৭০ কোটি ডলার।

বিশ্বের দ্বিতীয় ধনী দানের জন্য বিখ্যাত। দারিদ্র্য হ্রাস, চিকিৎসা শিক্ষা খাতে গত এক দশকে তিনি কয়েক কোটি ডলার দান করেছেন। শেয়ারবাজারগুলো চাঙ্গা হওয়ার পাশাপাশি তার রাজ্যের অনুকূল কর ব্যবস্থার কারণে একই সময়ে তার সম্পদের পরিমাণও দ্বিগুণের বেশি বেড়েছে।

এদিকে তার মতো যারা ধনী, তারাও বেশি পরিমাণে কর দিক, এমনটি চান গেটস। অন্যদিকে বিভিন্ন ফাঁকফোকর বন্ধ করার জন্য মার্কিন আইনপ্রণেতাদের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, স্টেট কর মূলধনি কর বাড়ানো দরকার বলে মনে করেন তিনি। ব্যবস্থা শ্রম আয়ের হার সমান করবে বলে গত সোমবার বছরান্তের এক ব্লগ পোস্টে উল্লেখ করেন গেটস। এছাড়া রাজ্য স্থানীয় সরকারগুলোকে কর ব্যবস্থা আরো ন্যায্য করারও আহ্বান জানান।

ব্লগ পোস্টে তিনি লেখেন, আমার কাজের জন্য আমাকে খানিকটা একতরফাভাবে পুরস্কৃৃত করা হয়। কারণ একই সময় আমার মতো আরো অনেকে কঠোর পরিশ্রম করেন। এসব কারণে আমি এমন একটি কর ব্যবস্থার পক্ষে, যা বিত্তবানদের বেশি হারে কর দিতে বাধ্য করবে। বর্তমানে ধনীরা যে হারে কর দেন, তা আরো বাড়ানো দরকার বলেও মনে করেন তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫