মালয়েশিয়ায় সাধারণ ক্ষমার সুযোগ শেষ আজ

বিশেষ পাস নিতে পারেননি অন্তত ১০ হাজার বাংলাদেশী

প্রকাশ: ডিসেম্বর ৩১, ২০১৯

মনজুরুল ইসলাম

অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার সুযোগ দিয়ে নিজ দেশে ফেরাতে মালয়েশিয়ার সরকারের নেয়া ব্যাক ফর গুড কর্মসূচি শেষ হচ্ছে আজ। কর্মসূচির আওতায় দেশে ফিরে আসছেন ৫০ হাজারের বেশি বাংলাদেশী। তবে ফিরতে চাইলেও এখন পর্যন্ত বিশেষ পাস সংগ্রহ করতে পারেননি অন্তত আরো ১০ হাজারের বেশি বাংলাদেশী। মূলত শেষ সময়ে উড়োজাহাজের টিকিট সংগ্রহ করতে না পারায় মালয়েশীয় ইমিগ্রেশনে বিশেষ পাসের জন্য আবেদনই করতে পারেননি তারা।

প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত আগস্ট থেকে ব্যাক ফর গুড কর্মসূচি চালু করে মালয়েশিয়া সরকার। কিন্তু সেখানে অবৈধভাবে বাস করা বাংলাদেশীদের বড় একটা অংশ শেষ সময়ে সুযোগ নেয়ার অপেক্ষায় ছিলেন।  এতে ডিসেম্বরে হঠাৎ করে বেড়ে যায় উড়োজাহাজের টিকিটের চাহিদা। কারণে টিকিটের দামও বেড়ে যায় অনেক। ফলে টিকিটের উচ্চমূল্যের কারণে ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় আসতে চেয়েও মালয়েশীয় ইমিগ্রেশন থেকে বিশেষ পাস নিতে ব্যর্থ হবেন অন্তত ১০ হাজার বাংলাদেশী।

প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, মালয়েশীয় ইমিগ্রেশনে বিশেষ পাসের জন্য আবেদন করতে হলে উড়োজাহাজের টিকিটসহ সশরীরে প্রার্থীকে ইমিগ্রেশন সেন্টারে উপস্থিত হতে হয়। টিকিটের মূল্য কমাতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১০ হাজার টাকা করে জনপ্রতি ভর্তুকি দেয়ার উদ্যোগ নেয়া হলেও সে সুবিধা নিতে পারেনি অধিকাংশই। কেবল বিমানের কুয়ালালামপুর অফিস থেকে ভর্তুকির টিকিট সংগ্রহের বাধ্যবাধকতা থাকায় পর্যন্ত পাঁচশর কিছু বেশি শ্রমিক সুযোগ নিতে পেরেছেন। বাকিরা উচ্চমূল্যেই টিকিট সংগ্রহ করতে বাধ্য হয়েছেন। অন্যদিকে সামর্থ্য না থাকায় যারা টিকিট কাটতে পারছেন না, তারাই বিশেষ পাস নিতে ব্যর্থ হচ্ছেন।

বর্তমানে বাংলাদেশ মালয়েশিয়ার মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করছে পাঁচটি এয়ারলাইনস। দেশীয় এয়ারলাইনসগুলোর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস সপ্তাহে ১৪টি ইউএস-বাংলা এয়ারলাইনস সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনা করছে। অন্যদিকে বিদেশী এয়ারলাইনসের মধ্যে মালয়েশিয়া এয়ারলাইনসের ১৪টি, মালিন্দো এয়ার ১৩টি  এয়ার এশিয়ার সপ্তাহে সাতটি ফ্লাইট রয়েছে।

মালয়েশিয়া থেকে অবৈধ শ্রমিকদের দেশে ফিরিয়ে আনার জন্য ১৪ ডিসেম্বর থেকে কুয়ালালামপুর-ঢাকা রুটে ১৬টি অতিরিক্ত ফ্লাইট দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। একই সঙ্গে ১৬টি ফ্লাইটে বাংলাদেশ সরকার টিকিটপ্রতি ১২ হাজার টাকা

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫