ইরাক-সিরিয়ায় আধাসামরিক বাহিনীর ওপর মার্কিন বিমানহামলা

প্রকাশ: ডিসেম্বর ৩০, ২০১৯

বণিকবার্তা অনলাইন

ইরাক ও সিরিয়ায় ইরানের মদদপুষ্ট আধাসামরিক বাহিনীর ওপর বিমানহামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এক মার্কিন সেনা কন্ট্রাক্টরের মৃত্যুর পর এই হামলা চালানো হয়।
রোববার চালানো বিমান হামলায় ইরাকের শিয়া আধাসামরিক বাহিনী কাতায়িব হেজবুল্লাহর অন্তত ২৫ যোদ্ধা নিহত ও আরো অর্ধশতাধিক আহত হয়েছে বলে ইরাকের নিরাপত্তা বাহিনী জানিয়েছে। যুক্তরাষ্ট্র গোষ্ঠীটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে থাকে।

উল্লেখ্য, শুক্রবার কিরকুকের একটি ঘাঁটিতে রকেট হামলায় এক মার্কিন সেনা কন্ট্রাকটর নিহত ও আরো এক সদস্য আহত হয়। যার পর এই বিমান হামলা চালানো হলো।
শনিবার ওয়াশিংটন ডিসি থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মার্কিন নাগরিকদের জীবন হুমকির মুখে ফেললে প্রতিশোধ নেয়া হবে বলে ইরানকে হুঁশিয়ার করে দেন। তিনি বলেন, আমাদের আজকের পদক্ষেপ একটি সিদ্ধান্তমূলক প্রতিক্রিয়ার ফল, যার কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাসের পর মাস ধরে বলে আসছিলেন। এবং তা হলো, যদি ইরানের গৃহীত কোনো পদক্ষেপ মার্কিন নারী-পুরুষের জীবনকে হুমকিতে ফেলে তবে আমরা চুপ করে থাকব না।

রোববারের হামলা প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের এফ-ফিফটিন যুদ্ধবিমানগুলো কাতায়িব হেজবুল্লাহ সংশ্লিষ্ট পাঁচটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এর মধ্যে তিনটি লক্ষ্যবস্তু পশ্চিম ইরানে ও দুটি পূর্ব সিরিয়ায় বলে পেন্টাগন জানিয়েছে। লক্ষ্যবস্তুগুলো অস্ত্রগার বা কাতায়িব হেজবুল্লাহর কমান্ড ও নিয়ন্ত্রণ কেন্দ্র হতে পারে বলে প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন।

ইরাকি সূত্র জানিয়েছে, একটি বিমানহামলায় পশ্চিমাঞ্চলীয় আল-কাইম জেলায় মিলিশিয়া গোষ্ঠীটির সদরদপ্তরে আঘাত হানা হয়েছে। এছাড়া বিমানহামলায় নিহতদের মধ্যে অন্তত চারজন কমান্ডার রয়েছে বলে জানা গেছে।
সূত্র: বিবিসি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫