ফিলিপিনো ধনকুবেরের কুমির সাম্রাজ্য

প্রকাশ: ডিসেম্বর ২৪, ২০১৯

ফিলিপাইনের ধনকুবের উইলিয়াম বেলো। ম্যানিলার ইউনিভার্সিটি অব সান্তো টমাস থেকে প্রকৌশল বিষয়ে পড়াশোনার সময় বিকালবেলাটা বাবার নির্মাণসামগ্রী সরবরাহের ব্যবসায় সময় দিতেন। সেটি ছিল অংশীদার্বির ব্যবসা। অবশেষে ১৯৭৭ সালে নিজের একটি ব্যবসা খোলেন উইলিয়াম। মাত্র লাখ পেসো বা হাজার ৯৪৫ ডলার নিয়ে এক বেডরুমের অ্যাপার্টমেন্টের সমান জায়গায় দোকান করেন। এটিই এখন ফিলিপাইনের অন্যতম বৃহৎ গৃহসজ্জা সরঞ্জামের ব্যবসা প্রতিষ্ঠান।

বর্তমানে উইলিয়ামের নিট সম্পদের পরিমাণ ৮৭ কোটি ডলার। ধনকুবের হিসেবে ফোর্বসের তালিকায় নাম উঠিয়েছেন। তার প্রতিষ্ঠিত উইলকন ডিপো ইনকরপোরেশন এখন দেশটির গৃহসজ্জা নির্মাণসামগ্রীর বাজারে আধিপত্য করছে। সারা দেশে তাদের ৫৭টি আউটলেট রয়েছে। এসবের বাইরে নতুন করে তিনি পরিচিতি পেয়েছেন কুমির খামারি হিসেবে। শখের বশে মুরগির ডিমের খামার দিতে গিয়ে রীতিমতো কুমিরের সাম্রাজ্য গড়ে তুলেছেন তিনি।

শুরুটা ১৯৮৯ সালে। তখন অবসর সময়ে শখের বশে লেয়ার মুরগির খামার করেন। কিন্তু ডিম দেয়ার সক্ষমতা হারানো মুরগি নিয়ে কিছুদিন পরই বেশ বিপাক পড়তে হলো তাকে। নব্বইয়ের দশকে তিনি এসব মুরগি প্রথমে বাঘের খাদ্য হিসেবে ব্যবহারের চিন্তা করলেন। তবে শেষ পর্যন্ত চূড়ান্ত হলো কুমিরের খামার। তাতে দুদিক থেকেই লাভবান হওয়ার সুযোগ। মুরগির খামার করার তিন বছর পর পালাওয়ান প্রদেশের একটি সংরক্ষিত খামারের কুমির বিক্রির খবর পান। সেখান থেকে প্রায় ১২শটি কুমির কিনে শুরু করেন খামার।

এমন উদ্যোগের বিষয়ে সম্প্রতি ম্যানিলায় ব্লুমবার্গ পত্রিকাকে দেয়া সাক্ষাত্কারে উইলিয়াম বেলো বলেন, আমার চিন্তা ছিল, ছোটখাটো একটি খামার থাকবে, সেখান থেকে নিজের খাওয়ার ডিমটা পাওয়া যাবে। একটা বিষয় আরেকটা বিষয়ের দিকে ঠেলে দিল। প্রয়োজন ফুরিয়ে যাওয়া মুরগির একটা ব্যবস্থা করতে কেনা হলো কুমির।

উইলিয়ামের এখন দুটি কুমিরের খামার রয়েছে। এর মধ্যে একটিতে বাচ্চা উৎপাদন করা হয়। অন্যটিতে বাচ্চা লালন-পালন এবং উপযুক্ত বয়সে চামড়া মাংস আহরণের পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনাও রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫