পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধের নির্দেশনা

প্রকাশ: ডিসেম্বর ১২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স শুরু হয় ২০০২ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রথম কোর্স চালু করে। পর্যায়ক্রমে অন্যান্য বিশ্ববিদ্যালয়ও একই পথে হাঁটতে থাকে। বর্তমানে দেশের ২০টির মতো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শতাধিক বিভাগ ইনস্টিটিউটে বিভিন্ন নামে সান্ধ্য কোর্স চালু রয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আয়েরও বড় উৎস সন্ধ্যাকালীন এসব কোর্স। তবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সান্ধ্য কোর্সের তীব্র সমালোচনা করার পর তা বন্ধের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)

গতকালই নির্দেশনাসংবলিত চিঠি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে পাঠানো হয়েছে। ইউজিসি সদস্য প্রফেসর . দিল আফরোজা বেগম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সান্ধ্য কোর্স পরিচালনা করা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য ভাবমূর্তি ক্ষুণ্ন করে বিধায় এসব কোর্স বন্ধ হওয়া বাঞ্ছনীয়।

নির্দেশনার বিষয়ে জানতে চাইলে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বণিক বার্তাকে বলেন, ইউজিসি শুধু বেসরকারি বিশ্ববিদ্যালয় নয়; পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনিয়ম বন্ধেও কাজ করে। এর অংশ হিসেবেই চিঠি দেয়া হয়েছে। বিষয়ে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির কার্যালয় এবং শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। আশা করছি, বিশ্ববিদ্যালয়গুলো এটি অনুসরণ করবে।

বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৫টি। এর মধ্যে প্রায় ২০টি বিশ্ববিদ্যালয়ের শতাধিক বিভাগ ইনস্টিটিউটে সান্ধ্য কোর্স চালু রয়েছে। কোর্স সূচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ। ২০০২ সালে অনুষদের চারটি বিভাগে সান্ধ্য কোর্স চালু করা হয়। এখন তা অনেক গুণ বেড়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৩১টি বিভাগ ইনস্টিটিউটে ইভিনিং মাস্টার্স, ডিপ্লোমা কোর্স, স্পেশালাইজড মাস্টার্সসহ বিভিন্ন নামের সান্ধ্য কোর্স চালু রয়েছে।

ইউজিসির নির্দেশনার পর সন্ধ্যাকালীন এসব কোর্সের বিষয়ে কী পদক্ষেপ নিচ্ছেন জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মো. আখতারুজ্জামান বণিক বার্তাকে বলেন, একটি বিশ্ববিদ্যালয় তো কোনো ধরনের হঠকারী সিদ্ধান্ত নিতে পারে না। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো বিভাগ বা কোর্স হঠাৎ করে খোলা বা বন্ধ করা হয় না। এজন্য একটি প্রক্রিয়া অনুসরণ করা হয়। রাষ্ট্রপতির অনুশাসন অনুযায়ী গত মে মাসে বিভিন্ন নামে পরিচালিত সান্ধ্য কোর্সের যৌক্তিকতা যাচাইয়ে ডিনদের নিয়ে একটি কমিটি করা হয়েছে। তারা সান্ধ্য কোর্স বিষয়ে মতামত দেবেন। বন্ধ করা হলে সেটি কবে থেকে, সে বিষয়েও মতামত দেবেন তারা। সে আলোকে ক্রমান্বয়ে সান্ধ্য কোর্স


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫