তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটির সম্মেলনে বক্তারা

গণতন্ত্র থাকলে রামপাল, রূপপুর প্রকল্প বহু আগেই বাতিল হতো

প্রকাশ: ডিসেম্বর ০৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া চালু থাকলে রামপালে কয়লাভিত্তিক রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ থেকে সরকার বহু আগেই সরে আসত বলে মন্তব্য করেছেন অধ্যাপক আনু মুহাম্মদ।

গতকাল রাজধানীর সেগুনবাগিচার বিএমএ মিলনায়তনে তেল-গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সম্মেলনে তিনি কথা বলেন। সুন্দরবন উপকূলবিনাশী কয়লাবিদ্যুৎ এবং দেশবিনাশী পারমাণবিক প্রকল্প বাতিল, গ্যাস রফতানিমুখী পিএসসি ২০১৯ বাতিল এবং গ্যাস অনুসন্ধান উত্তোলনে জাতীয় সক্ষমতা গড়ে তোলাসহ বিভিন্ন দাবি সামনে রেখে হচ্ছে এবারের সম্মেলন।

জাতীয় কমিটির সদস্য সচিব বলেন, দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া থাকলে জাতীয় কমিটির আন্দোলন এত দীর্ঘ হতো না। কারণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় মানুষের মত, ব্যাখ্যা-বিশ্লেষণ, তত্ত্ব বিশেষজ্ঞ মতসেগুলো গুরুত্ব পায়। সেগুলো গুরুত্ব পেলে সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প বহু আগেই বাতিল হতো, জনবহুল দেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাতিল হতো।

বাপার সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, আমরা একটা বিপর্যয়ের মুখোমুখি দাঁড়িয়ে আছি। আমরা আজ ধ্বংসের মুখোমুখি। এই ধ্বংস প্রকৃতি দাঁড় করায়নি। মনুষ্যসৃষ্ট বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে আছি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের মূল যে লড়াই তা হবে সামাজিক বিপ্লবের লড়াই, পুঁজিবাদের বিরুদ্ধে লড়াই। পুঁজিবাদকে বিদায় করতে না পারলে ভবিষ্যৎ নেই। সামাজিক বিপ্লবের জন্য আমাদের জ্ঞানের দরকার হবে। পৃথিবীটা বদলানোর জন্য দরকার জ্ঞান। জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে সিপিবির নেতা লুনা নুরের সঞ্চালনায় সম্মেলনে সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫