ছোট পেঁয়াজ তুলে ফেলায় উদ্বিগ্ন সরকার : কৃষিমন্ত্রী

প্রকাশ: ডিসেম্বর ০৬, ২০১৯

বণিক বার্তা অনলাইন

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাজারে পেঁয়াজের ঊর্ধ্বমূল্যের পরিপ্রেক্ষিতে কৃষক পর্যায়ে ছোট ছোট পেঁয়াজ উঠিয়ে ফেলায় সরকার উদ্বিগ্ন। আজ শুক্রবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের সেচ ভবনে কৃষকদের বাজারজাত করা সবজির হাট ‘কৃষকের বাজার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

তিনি বলেন, পেঁয়াজ এখনো বড় হয়নি। কৃষকেরা সব ছোট ছোট পেঁয়াজ বিক্রি করে দিচ্ছে। জানুয়ারি মাসে কী উপায় হবে? আমরা এটা নিয়ে শঙ্কিত। তিনি বলেন, এ বছর পেঁয়াজের দাম বেশি থাকায় আগামী বছর দেশে অনেক বেশি পেঁয়াজ উৎপাদন হতে পারে। এতে পরবর্তী বছর কৃষক পেঁয়াজের ন্যায্যমূল্য পাবে কি-না তা নিয়েও শঙ্কা রয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, যখন দেশে পেঁয়াজ উত্তোলন করা হয় তখন বিদেশি পেঁয়াজের আমদানির কারণে দেশি পেঁয়াজ বিক্রি করতে পারেন না আমাদের কৃষকরা। তাই আমরা পেঁয়াজের মৌসুমে তা আমদানি বন্ধ রাখার কথা জানিয়েছি বাণিজ্য মন্ত্রণালয়কে। তবে পেঁয়াজ নিয়ে আগাম মূল্যায়নে বাণিজ্য মন্ত্রণালয় ব্যর্থ বলে অভিযোগ করেন তিনি।

চালের বাজার নিয়ে চিন্তা করার কিছু নেই জানিয়ে কৃষিমন্ত্রী আরো বলেন, চালের বাজার নিয়ে চিন্তা হতে পারে যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ হয়। এখন আপনারা আমাদের সহযোগিতা করেন, কৃষক যাতে তাদের পণ্যের ন্যায্যমূল্য পায়। খামারে যারা কৃষিকাজ করে তারা যেন সঠিক মূল্য পায়, এটিও আমাদের দেখতে হবে।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫