পরিবেশ ও নদীর ক্ষতি করে কোনো উন্নয়ন নয়: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ: ডিসেম্বর ০৫, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

সরকার ধারাবাহিকভাবে উন্নয়ন কর্মকাণ্ড চালিয়ে গেলেও পরিবেশ নদীর ক্ষতি করে কোনো উন্নয়ন করবে না বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। গতকাল রাজধানীতে নদীর উন্নয়নে পরিকল্পনা সংশ্লিষ্ট সংস্থার দায়দায়িত্ব শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন তিনি। জাতীয় নদী রক্ষা কমিশন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান . মুজিবুর রহমান হাওলাদারের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সদস্য (সচিব) মো. জাকির হোসেন আকন্দ, প্রাবন্ধিক কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সভাপতি অধ্যাপক মো. আনোয়ার সাদাত প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলছে। এরই ধারাবাহিকতায় নদীমাতৃক দেশের কথা ভেবে ২০০৯ সালে গঠন করা হয় জাতীয় নদী রক্ষা কমিশন। উন্নয়নের অঙ্গীকারের সঙ্গে পরিবেশ রক্ষায় আমরা বদ্ধপরিকর। পরিবেশ নদীর ক্ষতি করে কোনো ধরনের উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হবে না। এছাড়া আগামীতে উন্নয়ন প্রকল্পগুলো পবিবেশবান্ধব করতে সরকার সবসময় আন্তরিক। নদীমাতৃক দেশে নদী পরিবেশের ক্ষতি করে কোনো কাজ চলতে পারে না।

প্রাণ-প্রকৃতি দখল-দূষণ মুক্ত নদী রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের সমাজ, সভ্যতা, অর্থনীতি সংস্কৃতিতে নদী নিরন্তর অবদান রেখে চলেছে। নদী ছাড়া আমাদের সভ্যতার কথা চিন্তা করা যায় না। আমি নিজেও সুরমা নদীর অববাহিকায় হাওড়বেষ্টিত জনপদে বড় হয়েছি। সুতরাং জনপদের মানুষের জীবনে নদীর ভূমিকা কতটুকু, তা কিছুটা হলেও উপলব্ধি করতে পারি।

অনুষ্ঠানে জানানো হয়, একসময় বাংলাদেশের নদীপথের দৈর্ঘ্য ছিল ২৪ হাজার ১০০ কিলোমিটার। বর্তমানে তা পাঁচ হাজারের নিচে নেমে এসেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫