মরণফাঁদে চ্যাম্পিয়নরা

প্রকাশ: ডিসেম্বর ০২, ২০১৯

ইউরো (২০২০) ফুটবল প্রতিযোগিতায় গ্রুপ পর্বেই নাটক ছাড়িয়ে যাওয়ার নাটকীয়তার বাস্তবতা। ড্রতে একই গ্রুপে পড়েছে গত আসরের ইউরো শিরোপাধারী পর্তুগাল, বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ফুটবলের চিরন্তন ফেভারিট জার্মানি। মরণফাঁদখ্যাতএফগ্রুপে চতুর্থ দলটি অবশ্য চূড়ান্ত হয়নি এখনো। গ্রুপবিএর প্লে অফ জয়ী দল খেলবে এই চ্যাম্পিয়নদের গ্রুপে। আগামী বছরের ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে ছয় গ্রুপে ভাগ হয়ে ২৪টি দল অংশ নেবে চূড়ান্তপর্বে।

ইউরো আসরে চূড়ান্তপর্বের ছাড়পত্র পাওয়া প্রতিটি দলই শক্তিশালী। গ্রুপ পর্বে বিশ্বকাপের চেয়েও কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে দলগুলোকে। তবেএফগ্রুপের হিসাবটা কঠিনের চেয়েও বেশি কিছু। প্রথম রাউন্ড থেকে ফ্রান্স, জার্মানি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের মধ্যে কমপক্ষে বাদ পড়বে যেকোনো একটি দল। গ্রুপ পর্বের চ্যালেঞ্জ যে খুবই কঠিন হবে, এটা মেনে নিচ্ছেন এই চ্যাম্পিয়ন দলের কোচরাও। তবে শুরুর এই চ্যালেঞ্জে জিততেও মরিয়া তারা।

জার্মান কোচ জোয়াকিম লোর কথায়, ‘শুরুতেই আমরা খেলব বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইউরোপিয়ান দুই দলের বিপক্ষে। সময়ের সেরা দুই দল তারা। অবশ্যই এটাগ্রুপ অব ডেথ তার পরও এই গ্রুপে থাকায় আমি খুশি। এর পরও এই ম্যাচগুলো নিয়ে আলোচনা হবে। এসব ম্যাচ কিন্তু উৎসবেরও। আমরা এই ম্যাচগুলোর দিকে তাকিয়ে আছি।বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স দলের কোচ দিদিয়ের দেশম এই গ্রুপকে দেখছেন বড় পরীক্ষা হিসেবেই। বলেছেন, ‘এটা কঠিন এক গ্রুপ। প্রতিপক্ষ বাকি দুটি দলই খুবই মানসম্পন্ন। তৃতীয় দলটির নাম আমরা এখনো জানি না। তবে আমরা এটা খুব ভালোভাবেই বুঝতে পারছি যে আমাদের বড় পরীক্ষা দিতে হবে। আমি মনে করি, একই ভাবনা জার্মানি পর্তুগাল কোচেরও।

গ্রুপতে নিশ্চিত হয়ে গেছে চারটি দলই। এই গ্রুপে আছে ইতালি, সুইজারল্যান্ড, তুরস্ক, ওয়েলস। এই গ্রুপে ইতালি সুইজারল্যান্ড ফেভারিট হলেও তুরস্ক ওয়েলস যে ছেড়ে কথা বলবে না তা বলাই বাহুল্য।বিগ্রুপে ফিনল্যান্ডকে হিসাবের বাইরে রাখা হলেও বেলজিয়াম, রাশিয়া ডেনমার্কের মধ্য থেকে একটি দল বাদ পড়বে।সিগ্রুপে নেদারল্যান্ডস, ইউক্রেনকে বিপদে ফেলতে পারে অস্ট্রিয়া। এই গ্রুপে চতুর্থ দলটি আসবে প্লে অফ থেকে।

ডিগ্রুপে কঠিন লড়াই অপেক্ষা করে আছে ইংল্যান্ডের জন্যও। যদিও এই গ্রুপে চতুর্থ দলটি নিশ্চিত হয়নি। বাকি দুই দল গত বিশ্বকাপ রানার্সআপ ক্রোয়েশিয়া ফুটবলের প্রতিষ্ঠিত শক্তি চেক প্রজাতন্ত্র। এবারের আসরে একটি সেমিফাইনাল ছাড়াও ফাইনাল ম্যাচটির আয়োজক ইংল্যান্ড। কিন্তু সেই পর্যন্ত টিকে থাকাটাই ইংলিশদের জন্য বড় এক চ্যালেঞ্জ। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেন, ‘সেমিফাইনালে আমরা স্বাগতিক হওয়ার সুযোগ পাব। এটা অনেক দূরের পথ। গ্রুপ পর্ব তারপর নকআউট পর্বে থাকবে আরো দুটো ম্যাচ। এটা দীর্ঘ একটা পরীক্ষা।

গ্রুপেও সমীকরণ মেলানোটা সহজ হবে না স্পেনের জন্য। বাকি দল দুটি ফুটবলের প্রতিষ্ঠিত নাম সুইডেন পোল্যান্ড। এই গ্রুপে চতুর্থ দলটি নির্ধারিত হবে


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫