শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সে বাড়ছে উচ্চশিক্ষার সুযোগ

প্রকাশ: ডিসেম্বর ০২, ২০১৯

শিহাবুল ইসলাম

বিশ্বের প্রধান শিল্প খাতগুলোর মধ্যে নৌপরিবহন শিল্পই সম্ভবত সর্বাধিক বৈশ্বিক। তবে মেরিটাইম নিয়ে কথা বললে যেমন শুধু জাহাজে সমুদ্রে ঘুরে বেড়ানো মেরিনারদের মুখাবয়বই ভেসে ওঠে আমাদের মনে, আসল ব্যাপারটা কিন্তু তেমন নয়। এখানে সম্মিলন ঘটে বহু পেশাজীবী মানুষেরবিস্তৃত যাদের কর্মক্ষেত্র এবং বিচিত্র যাদের কর্ম-দায়িত্ব। পোর্ট ম্যানেজমেন্ট, জাহাজ ডিজাইন, জাহাজ নির্মাণ, সমুদ্রে নিরাপদ জাহাজ চলাচল ব্যবস্থাপনা, নেভিগেশন, কমার্শিয়াল অ্যাক্টিভিটি, ট্রেডিং, মেরিটাইম সিকিউরিটি, ট্যুরিজম, ওশেনোগ্রাফি, মেরিটাইম ফিন্যান্স এবং মেরিটাইম প্রত্নতত্ত্ব বিদ্যার মতো বিষয়গুলো শিক্ষার অন্তর্ভুক্ত। আর বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে মেরিটাইম খাতের মানবসম্পদ চাহিদাও বাড়ছে উল্লেখযোগ্য হারে। এরই মধ্যে ফিলিপাইন, ভিয়েতনাম, ভারত, শ্রীলংকা চীন মেরিটাইম খাতে জনবল রফতানিতে বেশ এগিয়ে গেছে। বিশ্বের বৃহত্তম বদ্বীপ বাংলাদেশের সামনেও মেরিটাইমসমৃদ্ধ দেশ হিসেবে গড়ে ওঠার অপার সম্ভাবনা রয়েছে।

বিগত এক দশকে অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে অবকাঠামো খাতে বিনিয়োগও বেড়েছে, বিশেষ করে বন্দরসহ শিপ মেরিটাইমসংশ্লিষ্ট খাতগুলোয়। ফলে এসব খাতে প্রয়োজন পড়ছে প্রচুর দক্ষ জনবলের। প্রতিনিয়ত চাহিদা বাড়ছে শিপিং মেরিটাইমে দক্ষ উচ্চশিক্ষিতদের।

শিপিং এবং আন্তর্জাতিক মেরিটাইম নিয়ে বিশ্বব্যাপী উচ্চশিক্ষার সুযোগ থাকলেও বাংলাদেশে তেমন কোনো সুযোগ ছিল না। কয়েকটি সরকারি-বেসরকারি সংস্থা বিষয়গুলোতে স্বল্পমেয়াদি কোর্স করিয়ে আসছিল। এরপর ২০১৭ সালে প্রথমবারের মতো বিষয়গুলোয় উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দেয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি। তবে সেখানেও উচ্চশিক্ষা গ্রহণ সবার জন্য উন্মুক্ত না। বাংলাদেশ মেরিন একাডেমি থেকে পাস করা শিক্ষার্থীরাই কেবল সেখানে স্নাতক করার সুযোগ পান। কিন্তু বেসরকারি মেরিন একাডেমিগুলো থেকে পড়ে আসা শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ ছিল না। এমন শিক্ষার্থীদের বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দিয়েছেকানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ


২০১৬ সালে যাত্রা করা বিশ্ববিদ্যালয় চলতি বছরের শুরু থেকেশিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সবিষয়ে চার বছর মেয়াদি স্নাতক প্রোগ্রাম চালু করেছে। বিভাগটিতে তিনটি সেমিস্টারে প্রায় ১৮০ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিষয়ে পড়ে আসা যেকোনো শিক্ষার্থী চার বছর মেয়াদি স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে পারেন। আর বেসরকারি বিভিন্ন মেরিন একাডেমি থেকে পাস করা শিক্ষার্থীদের আগে পড়ে আসা বিষয়গুলো বাদ দিয়ে হিসাব করা হয়। এজন্য তাদের স্নাতক শেষ করতে কম সময় লাগে। তাছাড়া চার মাস করে মোট ১২ সেমিস্টার মিলিয়ে এটা চার বছর মেয়াদি ১৫০ ক্রেডিটের স্নাতক প্রোগ্রাম। উভয় শিক্ষার্থীরা এখানে একই স্নাতক সনদপ্রাপ্ত হবেন। তারা পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে মাস্টার্স সম্পন্ন করতে পারবেন।

বিভাগটিতে শিক্ষার্থীরা শিপিং মেরিটাইম নিয়ে বিস্তৃত জ্ঞানলাভের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পাচ্ছেন। কম্পিউটার ল্যাব, গ্রন্থাগার ছাড়াও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে বিভাগটির সমঝোতা রয়েছে। গাজীপুরে অবস্থিত ইন্টারন্যাশনাল মেরিটাইম


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫