সেনাপ্রধানের মিয়ানমার সফর

রোহিঙ্গা নিয়ে আলোচনার সুযোগ তৈরি করবে: পরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: নভেম্বর ২৭, ২০১৯

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশের সেনাপ্রধানের মিয়ানমার সফরকে ইতিবাচক হিসেবে দেখছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। একইসঙ্গে সেনাপ্রধানের মিয়ানমার সফর রোহিঙ্গা নিয়ে আলোচনার নতুন সুযোগ তৈরি করবে বলেও মন্তব্য করেন তিনি। আজ বুধবার (২৭ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

পরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেনাবাহিনী প্রধানের সফর আশা করি আমাদের সপক্ষে যাবে। আমরা আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সংকট সমাধান করতে চাই।
 আর মিয়ানমার আমাদের শক্র নয় বন্ধু দেশ।

তিনি বলেন, আমরা বিভিন্ন কর্মপন্থা ও দূতিয়ালি করে যাচ্ছি, যাতে করে রোহিঙ্গারা নিজ দেশে ফেরত যায়। মিয়ানমার সেনাবাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ অবস্থায় আমাদের সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ সে দেশে গেলে আমাদের জন্য মঙ্গল হবে। এর ফলে আরেকটি লাইন অব নেগোসিয়েশন চালু হবে। আমরা এটাকে সাধুবাদ জানাই।’

মিয়ানমারের মিথ্যাচার প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার বারবার মিথ্যা বলছে। কারণ, তারা চমক দেখাতে চায়।’ মিয়ানমারকে নাজি জার্মানির আইকম্যানের সঙ্গে তুলনা করে তিনি বলেন, ‘‘সেসময় তারা (জার্মানরা) মনে করতো, ১০টি মিথ্যা কথা বললে সেটা সত্য বলে প্রমাণিত হবে। মিয়ানমারও মনে হয় একই মনোভাব পোষণ করে। মিয়ানমার বলছে—‘তারা প্রস্তুত, কিন্তু বাংলাদেশ রোহিঙ্গাদের যেতে দিচ্ছে না।’ চিন্তা করেন, কেমন ডাহা মিথ্যা কথা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫