ধর্ষণ ও যৌন সহিংসতার বিরুদ্ধে শহীদ মিনারে প্রতীকী অনশন

প্রকাশ: নভেম্বর ২৫, ২০১৯

এ বছরের প্রথম ১০ মাসে অর্থাৎ জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দেশে ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ২৫৩ জন নারী। এরমধ্যে দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ২৫১ জন এবং ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬২ জনকে। এসব তথ্য তুলে ধরে আজ সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে ‘ধর্ষণ ও সকল যৌন সহিংসতার বিরুদ্ধে আমরা’ ব্যানারে প্রতীকী অনশন করা হয়েছে। অনশনে অংশ নিয়েছে মানবাধিকার, নারী অধিকার, সামাজিক, সাংস্কৃতিক ও উন্নয়ন সংগঠনের সদস্যরা।

অনশনে অংশ নেন আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের চেয়ারপারসন সুলতানা কামাল, নিজেরা করির সমন্বয়কারী খুশি কবির, নারীপক্ষের প্রতিষ্ঠাতা শিরীন হক। এসময় উপস্থিত ছিলেন নোয়াখালীর সুবর্ণচরে নির্যাতনের শিকার পারুল, সড়ক পরিবহনে ধর্ষণ ও হত্যার শিকার সিরাজগঞ্জের রূপার ভাই, ঢাকায় শ্বশুরবাড়িতে মৃত পিংকির পরিবার, আশুলিয়ার শ্বশুরবাড়িতে নিহত সাতক্ষীরার মুক্তির ভাই, দিনাজপুরে মৃত আঁখি মনির বাবাসহ বিভিন্ন স্থানে নির্যাতিত নারী ও নির্যাতিতার পরিবারের সদস্যরা।

আয়োজকরা বলছেন, সম্প্রতি দেশে নারী ও শিশুদের উপর ধর্ষণ এবং সকল প্রকাশ যৌন সহিংসতা ভয়াবহ আকার ধারণ করেছে। রক্ষা পাচ্ছেন না প্রতিবন্ধী নারী, মেয়ে এমনকি ছেলে শিশুরাও। তারা ঘরে-বাইরে, রাস্তাঘাটে, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিনিয়ত ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যা, ধর্ষণ চেষ্টা ও নানাধরনের যৌন হয়রানির শিকার হচ্ছেন।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫