সোনারগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্টে ১ জনের মৃত্যু

প্রকাশ: নভেম্বর ২১, ২০১৯

বণিক বার্তা প্রতিনিধি, নারায়ণগঞ্জ :

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্টে জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের ম্যানেজারের মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) বেলা ১১ টায় উপজেলার বৈদ্যের বাজারে অবস্থিত আল মোস্তফা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইউরো মেরিন শিপ বিল্ডার্স নামের একটি জাহাজ ও বাল্কহেড নিমার্ণ প্রতিষ্ঠিানে বৈদ্যুতিক শক সার্কিট থেকে এ দূর্ঘটনা ঘটে।

নিহতের নাম মো: বুলবুল খান (৩৮)। সে সাফা এন্টারপ্রাইজ নামক একটি বাল্কহেড নির্মাণ কাজের ম্যানেজারের দায়িত্ব পালন করে মেরিন শিপ বিল্ডার্স শিপইয়ার্ডে এ বিভিন্ন জাহাজ ও বল্কহেড নির্মাণ কাজে তদারকি করেন।

নিহত বুলবুল সোনারগাঁও উপজেলার সনমান্দি ইউনিয়নের সনমান্দি গ্রামের আব্দুর রশিদ খানের ছেলে। তার দুটি মেয়ে রয়েছে। তার মৃত্যুতে সনমান্দি এলাকায় শোকের ছায়া নেমে আসে। সাফা এন্টারপ্রাইজের মালিক মাসুদ রানা জানায়, বৃহস্পতিবার বাল্কহেড নির্মাণ কাজের পরিচালনার জন্য বুলবুল খান বৈদ্যের বাজারে উপস্থিত হন। বিদ্যুৎ লাইন সংযোগ না থাকার কারণে কাজে ব্যঘাত হয়। পরে বুলবুল ইউরো মেরিন শিপ বিল্ডার্স এর লাইনম্যানকে এ ব্যাপারে জানান। লাইনম্যান বুলবুলের কাছ থেকে লাইন ঠিক করার জন্য ১০০০ টাকা দাবি করেন।

বুলবুল লাইনম্যানকে টাকা না দিয়ে মেইন লাইন বন্ধ করতে বলে তার নির্মানাধীন বাল্ক হেডের সামনে চলে যায়। সেখানে যাওয়ার পরপরই ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎষ্পৃষ্ট হয়ে বুলবুল মাটিতে পড়ে যায়। পরে এলাকার লোকজন বুলবুলকে আহত অবস্থায় উদ্ধার করে সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।

বৈদ্যের বাজার এলাকাবাসী জানান, বাল্কহেড ও জাহাজ নিমার্ণ করার জন্য যে নিরাপত্তা, সঠিক বিদ্যুৎ ব্যবস্থা ও প্রশস্ত জায়গা থাকার কথা তা নেই। অনেকগুলো জাহাজ ও বাল্কহেড একত্রে নিমার্ণ করার ফলে যত্রতত্র বৈদ্যুতিক তার মাটিতে পড়ে আছে এবং বৈদ্যুতিক তারগুলো বিভিন্ন জাহাজের সাথে লেগে আছে এতে করে যে কোন কারণে তারগুলো লিকেজ হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। এনিয়ে অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করেন।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫