পেঁয়াজ-সিন্ডিকেট প্রসঙ্গে

প্রকাশ: নভেম্বর ১৮, ২০১৯

আমি বুঝতেই পারছি না, একটা দেশে জনগণের অধিকার নিয়ে ছিনিমিনি করা যায় কীভাবে? দেশে কে সার্বভৌম, আমার মাথায় ধরে না। দেশে কারা অধিক ক্ষমতাবান? দেশের জনগণ? রাষ্ট্র? সরকার? নাকি সিন্ডিকেট? রুশোর সেই জনগণের সার্বভৌমত্ব আজ কোথায়? লকের সেই গণতান্ত্রিক মূল্যবোধ কোথায়? জা পল সার্ত্র্যের সেই স্বাধীনতাতত্ত্ব আজ কোথায়? জনগণের সেই সাংবিধানিক অধিকার আজ কোথায়? এমনকি হবসেররাষ্ট্র সার্বভৌম, সেই তত্ত্বইবা আজ কোথায়?

পেঁয়াজ মূল্যস্ফীতিতে ডাবল সেঞ্চুরি ছাড়িয়ে ২৫০ পার হয়ে গেছে। সে সেঞ্চুরিতে কত মানুষ কষ্ট পাচ্ছে তা কিন্তু না  বোঝার কিছু নেই। একটা স্বাধীন দেশে জনগণের ভাগ্য দেখার কি কেউ নেই? যারা উচ্চ মধ্যবিত্ত-উচ্চবিত্ত, তাদের অনেকেই হারাম আয় করে বলে তাদের তো কিছু যায় আসে না। কিন্তু যারা গরিব, যারা চাল কিনতেই মাথার ঘাম পায়ে পড়ে, তাদের বিস্বাদ খাবারেই থাকতে হচ্ছে। সন্তান বলছে, মা গো খাবারে স্বাদ নেই কেন? মা কান্না করে বলছেন তোর বাবা পেঁয়াজ নিয়ে এলে স্বাদ পাবি। কয়টা দিন সবুর কর, কাঁদতে কাঁদতে বলেন। কিন্তু সবুর যতই করে ততই দাম বেড়ে চলেছে।

এতগুলো বছর কেটে গেল, তবু আমরা কৃষিক্ষেত্রে উন্নয়নের বদলে বিদেশ নির্ভরতা বাড়িয়ে দিয়েছি কায়েমি গোষ্ঠীর স্বার্থে। আমরা আমাদের নদীর পানি পাচ্ছি না, নিয়ে আমরা আমাদের স্বাধীন নীতি

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫