স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রঞ্জন গুহ, সম্পাদক আফজালুর রহমান

প্রকাশ: নভেম্বর ১৬, ২০১৯

বণিক বার্তা অনলাইন

আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক হয়েছেন আফজালুর রহমান বাবু। তারা দুইজনই সদ্য বিদায়ী কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করছিলেন। একই দিনে সংগঠনটির ঢাকা মহানগর উত্তরের সভাপতি হয়েছেন ইসহাক মিয়া, সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাইম। আর দক্ষিণে সভাপতি হয়েছেন কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারেক সাঈদ।

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউট মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে এই কমিটি নির্বাচন করা হয়। নতুন নেতৃত্ব ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে শনিবার বেলা ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

স্বেচ্ছাসেবক লীগের জন্ম ১৯৯৪ সালে। এরপর আহ্বায়ক কমিটি পার করে দেয় নয় বছর। ২০০৩ সালে প্রথম কমিটি হয় সংগঠনটির। ওই সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও সাধারণ সম্পাদক হয়েছিলেন পঙ্কজ দেবনাথ। এর নয় বছর পর ২০১২ সালে হয় দ্বিতীয় কমিটি। দ্বিতীয় সম্মেলনে সভাপতি হন মোল্লা মো. আবু কাওছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ। এর সাত বছর পর আজ অনুষ্ঠিত হল সংগঠনটির তৃতীয় সম্মেলন। গঠনতন্ত্র অনুসারে প্রতি তিন বছর পরপর সম্মেলন করার কথা থাকলেও গত ২৫ বছরে তা হয়েছে মাত্র দুবার।

সম্প্রতি ক্যাসিনোবিরোধী অভিযানের শুরুতেই স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা কাওছারের নাম আলোচনায় চলে আসায় ইমেজ সংকটে পড়ে যায় সংগঠনটি। বিতর্কের মধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় তাকে। অন্যদিকে সাংগঠনিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয় সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে। বর্তমানে ইমেজ সংকট দূর করাকেই নতুন নেতৃত্বের বড় চ্যালেঞ্জ মনে করছেন স্বেচ্ছাসেবক লীগসংশ্লিষ্টরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫