বেজাকে পুরস্কৃত করল আন্তর্জাতিক সংস্থা

প্রকাশ: নভেম্বর ১৬, ২০১৯

অর্থনৈতিক অঞ্চলে উত্তম চর্চার স্বীকৃতি হিসেবে বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষকে (বেজা) পুরস্কৃত করেছে ওয়ার্ল্ড ফ্রি অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস ফেডারেশন।

১৪ নভেম্বর ইউরোপের দেশ মোনাকোতে এক সম্মেলনের মাধ্যমে পুরস্কার বেজার হাতে তুলে দেয়া হয়। ওয়ার্ল্ড ফ্রি অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস ফেডারেশনের প্রেসিডেন্ট হুয়ান তরেন্তস বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর হাতে পুরস্কারটি তুলে দেন।

তিন দিনব্যাপী ওয়ার্ল্ড ফ্রি অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস শীর্ষ সম্মেলনে থাইল্যান্ড, রাশিয়া, বেলারুশ, হন্ডুরাস, ইথিওপিয়া, দক্ষিণ আফ্রিকা, টোগো, মিসরসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান সম্মেলনে বক্তা হিসেবে অংশ নেন এবং বাংলাদেশে বেজার কর্মকাণ্ড তুলে ধরেন। তিনি বলেন, একটি ভূমি ব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে বেজা বাংলাদেশে শিল্পায়নের গতিতে আমূল পরিবর্তন আনতে চলেছে।

তিনি আরো বলেন, সরকারি সব সংস্থার আন্তরিক সহযোগিতায় বেজা বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সুমিতোমো করপোরেশনের সঙ্গে জয়েন্ট ভেঞ্চার চুক্তি স্বাক্ষরকে তিনি বেজার জন্য মাইলফলক মনে করেন।

সম্মেলনে এক সেমিনারে প্রতিনিধিরা বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিয়ে বিভিন্ন দেশে তাদের সম্ভাবনা চ্যালেঞ্জ তুলে ধরেন। বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রতিনিধিরা ছাড়াও এতে বিদেশী বিনিয়োগ পরামর্শক, জাতিসংঘের শিল্প উন্নয়ন-বিষয়ক এবং বাণিজ্য উন্নয়ন সংস্থা অংশ নেয়। তারা বিশেষ অর্থনৈতিক অঞ্চলকে উদ্ভাবনের ক্ষেত্র হিসেবে প্রস্তুত করতে মত দেন। এছাড়া তারা জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) এবং তথ্যের প্রকৃত ব্যবহারের মাধ্যমে বিশেষ অর্থনৈতিক অঞ্চলকে সফল করার প্রতি গুরুত্ব আরোপ করেন। বিজ্ঞপ্তি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫