অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে ট্রেড কনফারেন্সে যোগ দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী

প্রকাশ: নভেম্বর ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এবং নিউজিল্যান্ডের বাণিজ্য রফতানি প্রবৃদ্ধিবিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় যোগদানের উদ্দেশ্যে সোমবার গভীর রাতে ঢাকা ত্যাগ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রী আগামী ১৩-১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্সে ৩৯ সদস্যের বাংলাদেশ বিজনেস ডেলিগেশনের নেতৃত্ব দিচ্ছেন। এছাড়া তার আগামী ১৭-১৯ নভেম্বর নিউজিল্যান্ডের বাণিজ্য রফতানি প্রবৃদ্ধিবিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে। বাণিজ্যমন্ত্রী ২০ নভেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

মন্ত্রীর দেশত্যাগের তথ্য জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয় বলছে, বাংলাদেশের অর্থনৈতিক সামাজিক খাতের উন্নয়নের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান আমদানি-রফতানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ৮০ কোটি ৪৬ লাখ ২০ হাজার ডলার মূল্যের পণ্য রফতানি করেছে। একই সময়ে ৫৯ কোটি ৬৭ লাখ ৪০ হাজার ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রফতানির সুযোগ রয়েছে।

নিউজিল্যান্ডেও বাংলাদেশের পণ্য রফতানির প্রচুর সুযোগ রয়েছে। গত অর্থবছরে নিউজিল্যান্ডে বাংলাদেশ কোটি ১৮ লাখ ৯০ হাজার ডলার মূল্যের পণ্য রফতানি করেছে। একই সময়ে ২৪ কোটি ১৮ লাখ ডলার মূল্যের পণ্য আমদানি করেছে।

বাংলাদেশের সামগ্রিক আমদানি-রফতানি বাণিজ্য বিবেচনায় অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের সঙ্গে বাণিজ্য বিনিয়োগ সম্প্রসারণের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রীর সফরের মাধ্যমে উভয় দেশের সঙ্গে বাণিজ্য বিনিয়োগের নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা হচ্ছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫