সিকিউরিটিজ আইন লঙ্ঘন

আলী সিকিউরিটিজ ও প্রতিনিধির বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিএসইসি

প্রকাশ: নভেম্বর ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

এক গ্রাহকের অভিযোগের পরিপ্রেক্ষিতে পরিচালিত তদন্তে আলী সিকিউরিটিজ লিমিটেড এর অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদ কর্তৃক সিকিউরিটিজ আইন লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে। পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অভিযুক্তদের আগামী ৩০ দিনের মধ্যে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। অন্যথায় কমিশন অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। গতকাল বিএসইসির চেয়ারম্যান . এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭০৫তম কমিশন সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আলী সিকিউরিটিজের বিরুদ্ধে নওশের আহমেদ তামান্নার অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়ে তদন্ত করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষকে চিঠি দেয় বিএসইসি। ডিএসইর তদন্ত প্রতিবেদনে দেখা যায়, আলী সিকিউরিটিজ নওশের আহমেদ তামান্নার হাতে থাকা আফতাব অটোমোবাইলসের ৩১ হাজার ১০০টি শেয়ার প্রতিটি ৭১ টাকা দরে মোট ২১ লাখ ৬৫ হাজার টাকায় বিক্রি করে। পরবর্তীতে নওশের আহমেদ তামান্নার চাহিদার পরিপ্রেক্ষিতে আলী সিকিউরিটিজ তাকে লাখ টাকা প্রদান করে এবং অবশিষ্ট ১৪ লাখ ৬৫ হাজার টাকা নগদ প্রদানে ব্যর্থ হয়। এর মাধ্যমে আলী সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০-এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি লঙ্ঘন করেছে।

এছাড়া নওশের আহমেদ তামান্নার অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন পোর্টফোলিও স্টেটমেন্ট থেকে প্রতীয়মান হয় যে আলী সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস থেকে দেয়া পোর্টফোলিও স্টেটমেন্টে মেঘনা সিমেন্টের ১২ হাজার শেয়ার (ক্রয়মূল্য ১৪ লাখ ৯৭ হাজার ৬০০ টাকা) রয়েছে। কিন্তু আলী সিকিউরিটিজের প্রধান কার্যালয় থেকে দেয়া স্টেটমেন্টে উল্লিখিত শেয়ার নেই। মিথ্যা স্টেটমেন্ট প্রদানের মাধ্যমে সৈয়দ তানভির আহমেদ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০-এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি , (), () লঙ্ঘন করেছেন। এছাড়া এর মাধ্যমে আলী সিকিউরিটিজ অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৮ লঙ্ঘন করেছেন।

উল্লিখিত সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে গতকালের কমিশন সভায় বিএসইসি আলী সিকিউরিটিজকে আগামী ৩০ দিনের মধ্যে অভিযোগকারী নওশের আহমেদ তামান্নার যাবতীয় পাওনা পরিশোধ করার জন্য নির্দেশনা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। নির্দেশনা পরিপালন না করলে আলী সিকিউরিটিজ তার অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের নিবন্ধন সনদ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক-ব্রোকার অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০-এর বিধি ১২ অনুযায়ী কেন বাতিল করা হবে না, সে বিষয়ে এনফোর্সমেন্ট বিভাগের শুনানি সম্পন্ন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি কমিশনে উপস্থাপন করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫