চট্টগ্রাম বন্দর নিয়ে ৫২ অভিযোগ দুদকের গণশুনানিতে

প্রকাশ: নভেম্বর ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দর নিয়ে দুর্নীতি দমন কমিশনের গণশুনানিতে ৫২টি অভিযোগ করেছেন বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা। এসব অভিযোগের মধ্যে পণ্য খালাসের সময় বন্দরের মাঠপর্যায়ের কর্মচারীদের বকশিশ সময়ক্ষেপণের অভিযোগই বেশি।

গতকাল সকাল থেকে বেলা ২টা পর্যন্ত বন্দরের শহীদ মো. ফজলুর রহমান মুন্সী মিলনায়তনে গণশুনানি অনুষ্ঠিত হয়। অভিযোগের শুনানি করেন দুদকের কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম।

বন্দর ব্যবহারকারীদের ৫২টি লিখিত অভিযোগ উত্থাপন করেন অনুষ্ঠানের সভাপতি অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুুরুল আলম নিজামী। অভিযোগের বিষয়ে বন্দর কর্মকর্তাদের বক্তব্য নেয়া হয়। কয়েকটি অভিযোগের বিষয়ে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ ব্যবস্থা নেয়ার কথা জানান।

শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী অভিযোগ করেন, জাহাজ ভেড়ানোর ক্ষেত্রে পাইলটদের সুবিধা দেয় শিপিং এজেন্টরা। তাতে দুই পক্ষই সুবিধা নিচ্ছে। আবার শেষ মুহূর্তে রফতানি কনটেইনার জাহাজে তোলার জন্য বিশেষ অনুমতির জন্য মাঠপর্যায়ে টাকা-পয়সা দিতে হয়। তখন বন্দর চেয়ারম্যান বলেন, ‘বার্থিং মডিউলনামে স্বয়ংক্রিয় ব্যবস্থা হচ্ছে। তখন আর কারো সঙ্গে যোগাযোগ করতে হবে না। আর বিশেষ অনুমতির প্রদানের জন্য কমিটি করে দেয়া হবে।

অনুষ্ঠানে মাহমুদুল হক নামে এক ব্যবহারকারী বলেন, বন্দর থেকে পণ্য খালাস নেয়ার সময় বিভিন্ন যন্ত্রের চালকদের বকশিশ না দিলে তারা সময়ক্ষেপণ করেন। তখন দুদক কমিশনার বলেন, ধরনের কেউ টাকা চাইলে চেয়ারম্যানকে জানাবেন। দুদকের হটলাইন (১০৬)-তে অভিযোগ জানাতে পারেন। তখন বন্দর চেয়ারম্যান বলেন, আপনারা সুনির্দিষ্ট অভিযোগ দিলে আধা ঘণ্টার মধ্যেই ব্যবস্থা নেব। যারা টাকা দেয়, তারাও অনিয়মে যুক্ত।

শুনানি শেষে এএফএম আমিনুল ইসলাম বলেন, ৫২টি অভিযোগের বিষয়ে বন্দর চেয়ারম্যান ব্যবস্থা নেবেন, প্রতিবেদন দেবেন। অনিয়ম দূর করার জন্য তদারকি করা দরকার। এর আগে তিনি বলেন, দুদকে আমরা যে মামলা করি, তার ৭৩ শতাংশ শাস্তি নিশ্চিত করতে পারছি। হার শতভাগে নিতে চাই।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫