হিলির বাজারে নতুন পেঁয়াজ, কমেছে দাম

প্রকাশ: নভেম্বর ০৭, ২০১৯

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

দিনাজপুরের হিলিতে বাজারে উঠতে শুরু করেছে দেশীয় জাতের পাতা পেয়াঁজ, সরবরাহ বাড়ার কারণে পেঁয়াজের দামও কিছুটা কমতে শুরু করেছে। বাড়তি লাভের আশায় পুর্ণাঙ্গ রূপ পাওয়ার আগেই কৃষকরা ক্ষেত থেকে তুলছেন এসব পেঁয়াজ। এদিকে আগের দামে বিক্রি হচ্ছে আমদানিকৃত ভারতীয় ও দেশী পেঁয়াজ।

হিলি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে দেশীয় পাতা পেঁয়াজ বর্তমানে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা দুদিন আগে ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। এছাড়াও আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ ১০৫ থেকে ১১০ টাকা কেজি দরে এবং দেশীয় পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

গতকয়েক দিন ধরে এসব পেঁয়াজ একই দামে বিক্রি হচ্ছে। হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা মিনহাজুল ইসলাম বলেন, যে হারে পেঁয়াজের দাম বাড়ছে তাতে করে আমাদের সাধারণ মানুষদের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। তবে বাজারে নতুন দেশীয় পাতা পেঁয়াজ উঠতে শুরু করায় কিছুটা স্বস্তি ফিরেছে। দামও কিছুটা কম, সেই সাথে পাতা ও পেঁয়াজ দুটোই ব্যবহার করা যাচ্ছে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা মনির হোসেন ও আব্দুর রহমান বলেন, ভারত অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে একমাসেরও বেশী সময় ধরে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এতে করে দেশের বাজারে পেঁয়াজের বাজার বেশ কিছুদিন ধরেই অস্থিতিশীল হয়ে উঠেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫