সাকিবের বিষয়ে বিসিবিকে এখনো কিছু ‘জানায়নি’ আইসিসি

প্রকাশ: অক্টোবর ২৯, ২০১৯

ক্রীড়া প্রতিবেদক

প্রায় দুইবছর আগে জুয়াড়িদের কাছে ম্যাচ পাতানো বা স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা প্রত্যাখ্যান করেছিলেন  বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে এ বিষয়ে আইসিসির দুর্নীতি দমন সংস্থা-আকসুকে জানাননি তিনি; আর এ কারণে তাকে নিষিদ্ধ করতে যাচ্ছে বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি- গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলেও এ ব্যাপারে বিসিবি নিশ্চুপ।

আজ মঙ্গলবার দুপুর ১টার দিকে বিসিবির এক শীর্ষ কর্মকর্তা বণিক বার্তাকে জানান, ‘আমরাও গণমাধ্যমে এ ব্যাপারে জেনেছি। তবে আনুষ্ঠানিকভাবে আইসিসি বিসিবিকে কিছুই জানায়নি। কিছু জানালে নিশ্চয়ই আপনারা জানতে পারবেন।’ তবে আইসিসির অভিযোগের ব্যাপারে সাকিব নিজেই এরইমধ্যে বিসিবিকে জানিয়েছেন বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, ‘দেশের ঘরোয়া কোন খেলায় এমনটা ঘটেনি এটা নিশ্চিত, তবে আন্তর্জাতিক কোন খেলায় এমনটা হলে হতে পারে।’ গুঞ্জণ উঠেছে আইপিএ্লের কোন এক ম্যাচের আগে এমন প্রস্তাব পেয়েছিলেন সাকিব। আর বিষয়টি খুব সিরিয়াসভাবে না নিয়ে চেপে যান তিনি।

এদিকে দেশের অনেক গণমাধ্যমেই গতকাল সন্ধ্যা থেকেই খবর প্রকাশ করা হয়েছে যে, জুয়াড়িদের প্রস্তাব ফিরিয়ে দিলেও তিনি তা আকসুকে জানাননি। এটা কোড অব কনডাক্ট অনুযায়ী অপরাধ। এর দায়ে তিনি ১৮ মাস পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন।

খবরে আরো বলা হয়, সম্ভবত সাকিব এর বিরুদ্ধে আপিলও করতে পারেন। আর যেহেতু আকসুর তদন্তে সাকিব সহযোগিতা করেছেন, তাই তিনি ক্ষমা চেয়ে আপিল করলে আইসিসি তাকে সর্বনিম্ন ছয় মাসের সাজা শোনাতে পারে। এই ধারায় এটিই সর্বনিম্ন সাজা।

এদিকে দুটি টেস্ট ও তিনটি টি২০ খেলতে আগামীকাল বুধবার ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ। প্রথমবার কোন পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পারতে কিন্তু সেই সফরে খোদ অধিনায়ক সাকিব আল হাসান যাচ্ছেন কিনা, তা এখনো নিশ্চিত নয়। সম্প্রতি বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন শঙ্কা প্রকাশ করেছেন সাকিব শেষ পর্যন্ত ভারত সফরে যাবেন কিনা, তা নিয়ে। এর মাঝে কোচের থেকে ছুটি নিয়ে ভারত সফরের প্রস্তুতি ম্যাচ দুটিতে ছিলেন না তিনি। সব মিলিয়ে সাকিবের যাওয়া, না যাওয়ার শঙ্কা দূর করতে পারেননি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খানও। 

গতকাল তিনি জানিয়েছেন, সাকিবের ভারত যাওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানার জন্য আজ পর্যন্ত অপেক্ষা করতে হবে। পাশাপাশি টি২০-এর পরিবর্তিত দল ঘোষিত হবে আজ দুপুরের দিকে। পাশাপাশি গতকাল রাতে টেস্ট দল ঘোষণার কথা থাকলেও সেটি পিছিয়েছে।

সাকিবকে নিয়ে আকরাম বলেন, ‘সাকিবেরটা কালকেই (আজ) বলতে পারব। কালকেই টিমটা দিয়ে দিচ্ছি। বিস্তারিত থাকবে সেখানে। অনিশ্চয়তা না, এ রকম কিছু অফিশিয়ালি আসেনি।’ ‘সে যাবে কি যাবে না, এ রকম নানা কিছু শুনছি। সে কোচের কাছ থেকে অনুমতি নিয়ে অনুশীলনে নেই।’

দল ঘোষণা নিয়ে আকরাম, ‘আগামীকাল ১২-১টার দিকে আমরা টি২০ দল দেব। টেস্টটা দিতে কিছুদিন সময় লাগবে আমাদের। দু-তিন দিন পর আমরা সেটা দেব। যেহেতু দু-একটা পরিবর্তন আসছে, তাই চিন্তাভাবনা করে টিমটা দিচ্ছি।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫