ইউল্যাবে আইজেসিসিআই শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

প্রকাশ: অক্টোবর ২৭, ২০১৯

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) দুই দিনব্যাপীইন্টারন্যাশনাল জয়েন্ট কনফারেন্স অন কম্পিউটেশনাল ইন্টেলিজেন্স-২০১৯ (আইজেসিসিআই)’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ২৫ অক্টোবর শুরু হয়।

সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে ইউল্যাবের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি।

এ কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, আসন্ন দিনে আমরা কয়েকটি মূল চ্যালেঞ্জের মুখোমুখি হব। এটা অনুমান করা হয় যে, মোট কর্মসংস্থানের প্রায় ৭০ শতাংশ কয়েক দশকের মধ্যে অটোমেটেড হতে পারে।

চতুর্থ শিল্পবিপ্লবের প্রস্তুতি ও বাংলাদেশের বিভিন্ন উদ্যোগ এবং করণীয় নিয়ে তিনি বলেন, আমাদের যে আট কোটি যুবক রয়েছে, তাদের প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে, যাতে তারা ওই বিপ্লবে দেশ-বিদেশে নেতৃত্ব দিতে পারেন।

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশী বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণাধর্মী কর্মকাণ্ডে আরো অধিক পরিমাণে বিনিয়োগ করার প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও পিএইচডি প্রোগ্রাম থাকলে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাভিত্তিক কর্মকাণ্ডে সফলতার সম্ভাবনা বাড়তে পারে।বিজ্ঞপ্তি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫