গ্যালাক্সি এস১০ ও নোট ১০

বিশ্বব্যাপী কয়েক লাখ ব্যবহারকারীর জন্য সতর্কতা জারি

প্রকাশ: অক্টোবর ২৪, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

২০১৬ সালের সেপ্টেম্বরে বাজারে আসা গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় বিতর্কের মুখে পড়েছিল স্যামসাং। এরপর গত সপ্তাহে অভিযোগ ওঠে যে কারো ফিঙ্গারপ্রিন্টেই আনলক হয়ে যাচ্ছে গ্যালাক্সি এস১০ স্মার্টফোন। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। গত মার্চে বাজারে আসা গ্যালাক্সি এস১০ স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট ইস্যুর রেশ কাটতে না কাটতেই বিশ্বব্যাপী লাখ লাখ গ্যালাক্সি এস১০ ও নোট ১০ স্মার্টফোন ব্যবহারকারীর জন্য নতুন করে সতর্কতা জারি করেছে নিরাপত্তা বিশ্লেষকরা। খবর ফোর্বস।

ডিভাইসের নিরাপত্তা ত্রুটির কারণে বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাংকগুলো গ্যালাক্সি এস১০ ও নোট ১০ স্মার্টফোন থেকে তাদের আর্থিক লেনদেনের অ্যাপ সরিয়ে নিতে শুরু করেছে। একই সঙ্গে ডিভাইস দুটি নিরাপদ নয় বলে লাখ লাখ ব্যবহারকারীর জন্য সতর্কতা জারি করেছে।

যুক্তরাজ্যের রিটেইল ও কমার্শিয়াল ব্যাংক ন্যাশনাল ওয়েস্টমিনস্টার জানিয়েছে, স্যামসাং গ্যালাক্সি এস১০ ডিভাইস ব্যবহারকারীদের জন্য আমাদের অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। একই সঙ্গে গ্যালাক্সি নোট ১০ ব্যবহারকারীরাও আপাতত আমাদের লেনদেন অ্যাপ ব্যবহারের সুবিধা পাবেন না। ডিভাইস দুটির নিরাপত্তা ত্রুটির কারণে আমরা প্লে স্টোর থেকে আমাদের অ্যাপ সরিয়েছি। স্যামসাংয়ের পক্ষ থেকে দুই ডিভাইসের নিরাপত্তা ত্রুটি সারাই করা হলে আমাদের অ্যাপ পুনরায় প্লে স্টোরে ফিরবে।

বিবৃতিতে স্কটল্যান্ডের রয়্যাল ব্যাংকের পক্ষ থেকেও একই তথ্য জানানো হয়েছে। ফলে স্যামসাং পে ব্যবহার করে ব্যাংকিং লেনদেন করতে পারবেন না গ্যালাক্সি এস১০ ও নোট ১০ ব্যবহারকারীরা।

প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর পক্ষ থেকে গ্যালাক্সি এস১০ ও নোট ১০ স্মার্টফোনের নিরাপত্তা ইস্যু নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়া হয়নি। তবে রেডিটে অনেক ডিভাইস ব্যবহারকারী অভিযোগ করেছেন, তারা স্যামসাং পে ব্যবহার করে লেনদেন করতে পারছেন না।

গত সপ্তাহে অভিযোগ ওঠে যে কারো ফিঙ্গারপ্রিন্টেই আনলক হয়ে যাচ্ছে গ্যালাক্সি এস১০। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে স্যামসাং। এরই মধ্যে সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন ইস্যুর সমাধান দেয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

গ্যালাক্সি এস১০ স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে ত্রুটির বিষয়টি স্বীকার করে নিয়েছে স্যামসাং। একই সঙ্গে শিগগিরই ত্রুটি সারাইয়ে সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে প্যাচ সরবরাহের ঘোষণা দিয়েছে স্যামসাং। ডিভাইসটির ফিঙ্গারপ্রিন্ট ইস্যু সম্পর্কে প্রথম জানান ব্রিটিশ নারী লিসা নিলসেন। ফোনে স্ক্রিন প্রটেক্টর লাগানোর পর তিনি প্রথমে নিজের বাঁ হাতের আঙুলের ছাপ দিয়ে খোলেন নিজের ব্যবহূত গ্যালাক্সি এস১০ ডিভাইসটি। অথচ ওই আঙুলের ছাপে খোলার কথা নয় ডিভাইসটি। পরে কৌতূহলী হয়ে স্বামীকে চেষ্টা করতে বলেন, সেবারও আনলক হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫