সাইফ আলি খানের সাক্ষাৎকার

‘ইতিহাস পাঠ লাল কাপ্তান ছবিতে কাজে লেগেছে’

প্রকাশ: অক্টোবর ২১, ২০১৯

ফিচার ডেস্ক

গত কয়েক বছর সাইফ আলি খানকে প্রথাবিরুদ্ধ বিভিন্ন চরিত্রে দেখা গেছে। সাইফের প্রবণতার সবশেষ উদাহরণ লাল কাপ্তান ছবিতে এক নাগা সাধুর ভূমিকায় অভিনয়। ১৮ অক্টোবর মুক্তি পেয়েছে লাল কাপ্তান। নেটফ্লিক্সের আলোচিত সিরিজ স্যাকরেড গেমসে তাকে দেখা গেছে পুলিশ কর্মকর্তা সারতাজ সিংয়ের চরিত্রে। নভেম্বরের শেষে মুক্তি পেতে যাওয়া জওয়ানি জানেমানে দেখা যাবে ক্লিন শেভড এক পাঞ্জাবির চরিত্রে। এভাবেই গত কয়েক বছর সাইফ আলি খানের চরিত্রগুলোর বৈচিত্র্য অনুমান করাও কঠিন। ৪৯ বছর বয়সী সাইফ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন তার ২৫ বছর সময়কাল বিস্তৃত ক্যারিয়ার নিয়ে। সাইফকে প্রশ্ন করা হয়েছিল, পর্যায় এসে তার ক্যারিয়ারকে কীভাবে মূল্যায়ন করবেন? জবাবে তিনি বলেছেন, ‘২৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারের দিকে ফিরে যদি দেখেন ছয় থেকে আটটি ছবি টিকে গেছে, তাহলে সেটা খারাপ অর্জন বলা যাবে না। রান্নাঘরকে সচল রাখতে অনেক কাজই করতে হয়। এক নির্দিষ্ট পর্যায় পৌঁছনো পর্যন্ত কাজ করে যাওয়াটা গুরুত্বপূর্ণ। এখন আমি বাছাই করে কাজ করতে পারি।

সাইফ বলেন, যেসব কাজ তিনি করেছেন, তার চেয়ে বেশি ভাবেন যেসব কাজ করতে চেয়েছেন, সেসব নিয়ে। তিনি আফসোস করেন, কাপুর অ্যান্ড সন্স জলি এলএলবি ছবি দুটোতে কাজ করতে না পারায়। ২০১৫ সালে ক্যাটরিনা কাইফের সঙ্গে করা ফ্যান্টম ছবিটিতে নিজের কাজ তার পছন্দ হয়নি। সাইফ মনে করেন, সুযোগ থাকলে ছবিটা তিনি আরেকবার ভিন্নভাবে তৈরি করতেন। সাইফের কথায় এমনকি ফ্যান্টমে তার চুলের স্টাইলটাও ছবির জন্য মানানসই ছিল না।

সব মিলিয়ে নিজের ক্যারিয়ার নিয়ে সাইফ বলেন, ‘কেউ যেসব ছবি করেন এবং যেগুলো তাকে প্রস্তাব করা হয়, সেসবের মধ্য দিয়েই একজন অভিনেতা বিকশিত হন। স্যাকরেড গেমস দারুণ কাজ ছিল। লাল কাপ্তান, জওয়ানি দিওয়ানি ভূত পুলিশ ভিন্ন ভিন্ন স্বাদের কাজ।

লাল কাপ্তানের গল্প তৈরি হয়েছে বক্সারের যুদ্ধের ২৫ বছর পরের প্রেক্ষাপটে। অষ্টাদশ শতকের গল্পে একজন নাগা সাধুর চরিত্রে নিজেকে সাইফ কীভাবে প্রস্তুত করেছেন, এমন প্রশ্ন করা হয় সাইফকে।কিছুদিন আগে এক ফ্লাইটে আমার সঙ্গে ছিল রণবীর সিং। সেখানে আমাকে জানায়, সে আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয়ের জন্য প্রথম জার ইভান দ্য টেরিবলসহ আরো কয়েকজন পাগলাটে শাসকের জীবন সম্পর্কে পড়াশোনা করেছিল। খুব সম্ভবত আমার ক্ষেত্রে এমনটা হয়েছে, ইতিহাস নিয়ে আমার পড়াশোনা আছে এবং কারণে লাল কাপ্তানের সময়কাল সম্পর্কে আমার ভালো ধারণা ছিল।

 

সূত্র: স্ক্রলইন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫