৫০০ বছরের পুরনো বইয়ের গ্রন্থাগার

প্রকাশ: অক্টোবর ২১, ২০১৯

ফিচার ডেস্ক

ইব্রাহিম মুটেফেরিকা, যিনি হাঙ্গেরীয় বংশোদ্ভূত অটোমান কূটনীতিক প্রকাশক। তিনি ১৭২৯ সালে মুদ্রিত লুগাত-আই ভানকুলুর মতো বিরল সংগ্রহ, মানচিত্র অঙ্কনসহ নৌযান সম্পর্কিত প্রখ্যাত লেখক কাতিব সেলিবির দুটি বই এবং প্লেটোর রচনাগুলোর প্রথম সংস্করণ ছাপিয়েছিলেন। অটোমান সময়ের বিরল বইগুলো তুরস্কের ইস্তাম্বুলের বগাজিসি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সংরক্ষিত রয়েছে।

হার্ভার্ড কলেজ থেকে রবার্ট কলেজে সাইরাস হামলিনের ২০০ বইয়ের অনুদানে বিরল সংরক্ষণাগার প্রতিষ্ঠিত হয়েছিল, যা পরবর্তীতে বগাজিসি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হয়। পরে আরো অনুদান ক্রয়ের মাধ্যমে গ্রন্থাগারটি সংগ্রহ বৃদ্ধি পেয়েছে। বিরল বইগুলোর পাশাপাশি সেখানে প্রায় ২৯ হাজার অনন্য বই আছে। সঠিক আবহাওয়া সৃষ্টি করে বইগুলো গ্রন্থাগারের বিশেষ স্টোরেজে সুরক্ষিত আছে।

১৭২৭ সালে রাজকীয় আদেশে ইস্তাম্বুল প্রদেশের ফাতিহ জেলার নিজের বাড়িতে প্রথম প্রিন্ট হাউজ প্রতিষ্ঠা করেন ইব্রাহিম মুটেফেরিকা। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ১৭টি রচনা সাতটির বেশি বই মুদ্রণ করতে পারেন। তার মৃত্যুর পর ১৭টি রচনার মধ্যে ১৩টি এবং মুদ্রিত তিনটি বই বিরল সংগ্রহে স্থান পায়।

মুটেফেরিকা প্রেসে ১৭২৯ সালে প্রথম লুগাত-আই ভানকুলু বইটি মুদ্রিত হয়। এটি বিরল সংগ্রহগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি রচনা। যুদ্ধসহ অন্যান্য বিরল বইয়ের মধ্যে ১৭৩০ সালে মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কে তুরস্কের প্রথম বই তেরিহ-আই, হিন্দ-আই গার্বি, ১৭৩২ সালে কাতিব সেলিবির সিনাহুমা এবং ১৭২৯ সালে তুহফেতুল-কিবার ফাই এসফারিল বিহার ছাপা হয়।

গ্রন্থাগারটির সবচেয়ে প্রাচীনতম সংগ্রহগুলোর মধ্যে রয়েছে ১৫১৩ সালে প্রকাশিত প্লেটোর রচনার প্রথম সংস্করণ। গ্রিক বর্ণমালায় রচিত রেনেসাঁ যুগের বইটি ভেনিসের অ্যালডাস মনুটিয়াসের প্রিন্ট হাউজে ১৪৯৪ সালে মুদ্রিত সংস্করণের একটি। এটি ৫০৬ বছরের পুরনো একটি রচনা। একই প্রেসে মুদ্রিত ১৫২৭ সালে এথেন্সের রাজনীতিবিদ ডেমোস্থেনেসের ভাষণও এখানে সংরক্ষিত আছে। বিরল সংকলনের অন্যান্য উল্লেখযোগ্য বই মৃত্যুর পর তেভিক ফিক্রেটের গ্রন্থাগার থেকে তার স্ত্রী নাজিম হানাম এখানে দান করেছিলেন।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫