অর্থনীতির তুলনায় আন্তর্জাতিক বাণিজ্য বাড়ছে না

প্রকাশ: অক্টোবর ২০, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনীতি বড় হচ্ছে। সে তুলনায় বাড়ছে না আন্তর্জাতিক বাণিজ্য। পাঁচ বছর আগেও দেশের আন্তর্জাতিক বাণিজ্য ছিল জিডিপির ৩৮ শতাংশ। এখন তা দাঁড়িয়েছে সাড়ে ৩১ শতাংশে। অথচ সিঙ্গাপুর, ভিয়েতনাম, মালয়েশিয়ার মতো যেসব দেশ অর্থনৈতিক উন্নতি করেছে, তাদের সবারই বাণিজ্য-জিডিপি অনুপাত অনেক উচ্চ।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বিদেশী বিনিয়োগের। অর্থনীতির অনুপাতে আন্তর্জাতিক বাণিজ্য বড় না হওয়ায় প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ সেভাবে বাড়ছে না। বিরূপ প্রভাব পড়ছে কর্মসংস্থান সৃষ্টিতেও। অর্থনীতির তুলনায় আন্তর্জাতিক বাণিজ্য না বাড়ায় স্থবির হয়ে আছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। বৈদেশিক মুদ্রার রিজার্ভে তখনই বড় ধরনের উল্লম্ফন দেখা গেছে, যখন আন্তর্জাতিক বাণিজ্যে দেশের অংশগ্রহণ বেড়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিসংখ্যান বলছে, ২০১৩-১৪ অর্থবছরে দেশে বাণিজ্য-জিডিপির অনুপাত ছিল ৩৮ দশমিক শতাংশ। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে হার কমে দাঁড়িয়েছে ৩১ দশমিক শতাংশে। মাঝে ২০১৪-১৫ থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত দেশে বাণিজ্য-জিডিপি অনুপাত ছিল যথাক্রমে ৩৫, ৩৩ দশমিক , ৩১ ৩২ দশমিক শতাংশ।

যদিও বাংলাদেশের সঙ্গে তুলনীয় দেশগুলোর সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায়, মালয়েশিয়ার বাণিজ্য-জিডিপি অনুপাত ১৩২ শতাংশ, ভিয়েতনামের ১৮৮, সিঙ্গাপুরের ৩২৬, কম্বোডিয়ার ১২৫, থাইল্যান্ডের ১২৩, ফিলিপাইনের ৭৬, ইন্দোনেশিয়ার ৪৩, মিয়ানমারের ৪৮ ভারতের ৪৩ শতাংশ। বিশ্বব্যাংকের উপাত্তের তথ্য অনুযায়ী, পাকিস্তানের বাণিজ্য-জিডিপি অনুপাত ২৮ শতাংশ।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫