ঢাকা বিশ্ববিদ্যালয়ে জোবাইকের অ্যাপভিত্তিক সাইকেল সেবা

প্রকাশ: অক্টোবর ১৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ডিইউ) ক্যাম্পাসে কার্যক্রম শুরু করেছে অ্যাপভিত্তিক সাইকেল সেবাদাতা জোবাইক। গত বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের উপস্থিতিতে সেবাটির উদ্বোধন করেন ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। ডিইউ ক্যাম্পাসে জোবাইকের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস--নোমান।

এ সময় ডিইউ উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুন্দর, নিয়ন্ত্রিত ও সুব্যবস্থাপনার মাধ্যমে জোবাইক পরিচালিত হবে। পরিবেশবান্ধব এ ব্যবস্থা যানজট নিরসনে ভূমিকা রাখবে। জোবাইকের মাধ্যমে শিক্ষার্থীরা নিয়ম-শৃঙ্খলার মধ্যে আসবে এবং প্রযুক্তিকে সময় অনুযায়ী ব্যবহারে অভ্যাস তৈরি হবে।

শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য জোবাইক সার্ভিস চালু হয়েছে। জোবাইককে পরিবেশবান্ধব সেবা উল্লেখ করে উদ্যোগটির প্রশংসা করেন তিনি।

ডিইউ ক্যাম্পাসে অ্যাপভিত্তিক সাইকেল সেবা গ্রহণে শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র (আইডি কার্ড) দেখিয়ে জোবাইকের নির্দিষ্ট বুথ থেকে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় অ্যাকাউন্টে সর্বনিম্ন ১০০ টাকা রিফিল করতে হবে।

এ বিষয়ে জোবাইকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেদি রেজা বলেন, শিক্ষার্থীদের ইতিবাচক সাড়া পেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমরা যত দ্রুত সম্ভব সাইকেলের সংখ্যা বাড়াব। নভেম্বরের মধ্যেই আরো ৫০টি এবং ডিসেম্বরের মধ্যে মোট ৩০০টি সাইকেল দেয়ার পরিকল্পনার কথা জানান তিনি।

তিনি বলেন, অ্যাপের মাধ্যমে স্ক্যান করে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন, তখন শেষ হবে তার রাইড। সাইকেল ব্যবহারের জন্য প্রথম ৫ মিনিটে গুনতে হবে ২ টাকা ৫০ পয়সা এবং পরবর্তী মিনিট থেকে প্রতি মিনিটে ৪০ পয়সা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্রীয় গ্রন্থাগারসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোয় জোবাইকের স্ট্যান্ড রাখা হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫