গুগল ম্যাপে আবরারের নামে বুয়েটের হল, ‘খুনিদের’ নামে টয়লেট

প্রকাশ: অক্টোবর ১৬, ২০১৯

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যাকাণ্ডের পর প্রায় ১০ দিন ধরে আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। আজ বুধবার সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে শপথের মাধ্যমে সেই আন্দোলন ‘সীমিত’ করে এনেছে শিক্ষার্থীরা। আলোচিত হত্যাকাণ্ডের প্রতিবাদে মাঠের আন্দোলনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিক্ষোভ ছিল নজরে পড়ার মতো। এবার একধাপ এগিয়ে দেখা গেল অভিনব এক প্রতিবাদ। 

গেল ৬ অক্টোবর হত্যাকাণ্ড বুয়েটের যে হলে পিটিয়ে আবরারকে হত্যা করা হয়, সেই হলের নাম গুগল ম্যাপে পরিবর্তন করে ফেলা হয়েছে। পরিবর্তিত হয়ে সেই হলের নাম লেখা হয়েছে ‘শহীদ আবরার হল’। সেই সঙ্গে পরিবর্তন করা হয়েছে হলের ভেতরের টয়লেটগুলোর নামও। গুগল ম্যাপে টয়লেটগুলোর লোকেশন দেখাচ্ছে আবরারের হত্যাকাণ্ডে অভিযুক্তদের নামে।

টয়লেটের নামগুলোর মধ্যে রয়েছে, অমিত শাহ পাবলিক টয়লেট, কিলার ফুয়াদ পাবলিক টয়লেট, অনিক সরকার পাবলিক টয়লেট, রাসেল পাবলিক টয়লেট ও  রবিন পাবলিক টয়লেট।

তবে শেরেবাংলা হলের মসজিদসহ গুগল ম্যাপে বুয়েটের অন্যান্য স্থানগুলোর নাম অপরিবর্তিত রয়েছে।

সাধারণত গুগল ম্যাপে জিমেইলের মেইল আইডি ব্যবহার করে লগ-ইন করে যে কেউ কোন স্থানের নামকরণ করতে পারেন। 

প্রসঙ্গত, গেল ৭ অক্টোবর রাতে ফেসবুক স্ট্যাটাসের জেরে বুয়েটের ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে (২১) পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের কতিপয় নেতাকর্মী। আলোচিত এ হত্যাকাণ্ডের ঘটনায় আবরারের বাবা ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন। মামলাটি পরে ডিবিতে স্থানান্তর করা হয়।

এ ঘটনায় ছাত্রলীগ ১২ জনকে সংগঠন থেকে বহিষ্কার করেছে। মামলায় এখন পর্যন্ত এজাহারভুক্ত ১৬ জনসহ ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫