আবরার হত্যাকাণ্ড

মাঠ ছাড়লেও ক্লাসে না ফেরার ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের

প্রকাশ: অক্টোবর ১৬, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

মাঠপর্যায়ের আন্দোলনের সমাপ্তি টানলেও আবরার ফাহাদের খুনিরা বুয়েট থেকে স্থায়ীভাবে বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় অংশ না নেয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বিকালে বুয়েট শহীদ মিনারে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি ঘোষণা দেন।

তিনি বলেন, বুধবার বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে এক গণশপথে ক্যাম্পাসে সন্ত্রাস সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দেয়ার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হবেন তারা। এর মধ্য দিয়েই তাদের মাঠের আন্দোলনের আপাতত ইতি টানা হবে।

তিনি বলেন, খুব স্পষ্টভাবে আমরা বলতে চাই, মাঠপর্যায়ে যে আন্দোলন, তার আপাতত ইতি টানলেও আমরা অবশ্যই সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করতে থাকব, আমাদের দাবিদাওয়াগুলোর যথাযথ বাস্তবায়ন প্রশাসন নিশ্চিত করছে কিনা। আইন প্রয়োগকারী সংস্থা আবরার হত্যা মামলার অভিযোগপত্র দাখিলের পর সেটার ভিত্তিতে অপরাধীদের একাডেমিকভাবে স্থায়ী বহিষ্কার হওয়ার আগ পর্যন্ত সাধারণ শিক্ষার্থীরা কোনো রকম একাডেমিক কার্যক্রমে অংশ নেবেন না।

উল্লেখ্য, আবরার হত্যাকাণ্ডের পর থেকেই ১০ দফা দাবিতে ধারাবাহিক আন্দোলন করে আসছেন বুয়েটের শিক্ষার্থীরা। এর মধ্যে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের দাবিও ওঠে। এসব দাবি মেনেও নিয়েছে বুয়েট প্রশাসন।

মনিরের জবানবন্দি, রাফাত আবারো রিমান্ডে: আবরার হত্যা মামলায় গ্রেফতার ছাত্রলীগ নেতা মো. মনিরুজ্জামান মনির আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ। তবে মনিরের সঙ্গে একই দিনে গ্রেফতার শামসুল আরেফিন রাফাতকে আরো চারদিনের রিমান্ডে পাঠানো হয়েছে। আর আকাশ হোসেনকে পাঠানো হয়েছে কারাগারে।

পাঁচদিনের রিমান্ড শেষে গতকাল তিনজনকে ঢাকার হাকিম আদালতে হাজির করা হলে মনিরুজ্জামান মনির স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আর রাফাতকে আরো সাতদিনের রিমান্ডে নেয়ার আবেদন করলে বিচারক শুনানি শেষে চারদিনের রিমান্ড মঞ্জুর করেন। পাশাপাশি আকাশকে কারাগারে পাঠানোর আদেশ দেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫