উৎপাদন বাড়াতে মেশিন কিনছে কেডিএস অ্যাকসেসরিজ

প্রকাশ: অক্টোবর ১৬, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

উৎপাদন সক্ষমতা বাড়াতে নতুন মেশিন কেনার সিদ্ধান্ত নিয়েছে কেডিএস অ্যাকসেসরিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। এ কাজে প্রায় ৯১ হাজার ডলার বিনিয়োগ করবে তারা। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির ১২৬তম পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, কেডিএস অ্যাকসেসরিজ নতুন ক্রোশে ও ফ্লেক্সো প্রিন্টিং মেশিন কিনবে। এ কাজে কোম্পানিটির ব্যয় হবে প্রায় ৯১ হাজার ডলার। মেশিনগুলো যুক্ত হলে কোম্পানিটির ইলাস্টিক ও লেবেল ইউনিটের বার্ষিক উৎপাদন সক্ষমতা প্রায় চার কোটি পিসে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য মোট ১৫ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে কেডিএস অ্যাকসেসরিজের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আগামী ৭ নভেম্বর চট্টগ্রাম বোট ক্লাবে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে কেডিএস অ্যাকসেসরিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ২১ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯৪ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ২৪ টাকা ৮৮ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কেডিএস অ্যাকসেসরিজ। সে হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয় ২ টাকা ২১ পয়সা।

সর্বশেষ রেটিং অনুসারে কেডিএস অ্যাকসেসরিজের ঋণমান দীর্ঘমেয়াদেএ প্লাস ও স্বল্পমেয়াদেএসটি-থ্রি। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কেডিএস অ্যাকসেসরিজ শেয়ারের সর্বশেষ দর ছিল ৪২ টাকা ৭০ পয়সা। সমাপনী দর ছিল ৪২ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪০ টাকা ২০ পয়সা ও ৬৫ টাকা।

বর্তমানে কেডিএস অ্যাকসেসরিজের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৬৩ কোটি ৬ লাখ ৩০ হাজার টাকা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫