আবারো নেটফ্লিক্স, মার্ভেল নিয়ে বললেন স্করসেস

প্রকাশ: অক্টোবর ১৬, ২০১৯

দি আইরিশম্যান ছবিতে বয়স কমানোর প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা নেন মার্টিন স্করসেস, তাতে ছবি নির্মাণের খরচ বেড়ে যাওয়ায় হলিউডের কেউ অর্থায়নে আগ্রহ দেখায়নি...

মার্টিন স্করসেস লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের সমাপনী দিনে বক্তব্য দিতে গিয়ে নেটফ্লিক্সের সঙ্গে তিনি কেন ছবি করতে গাঁটছড়া বাঁধলেন তার ব্যাখা দেন। কেউই যখন তার নতুন ছবিতে অর্থলগ্নি করতে রাজি হলেন না, তখন নেটফ্লিক্স এগিয়ে আসে।

আইরিশম্যান ছবির আন্তর্জাতিক প্রিমিয়ারের আগে এক সাংবাদিক সম্মেলনে তিনি বক্তব্য রাখেন। তার সঙ্গে তখন উপস্থিত ছিলেন ছবির তারকা রবার্ট ডি নিরো, আল পাচিনো আর জো পেসকি। দি আইরিশম্যান-এর প্রিমিয়ার দিয়েই লন্ডন উৎসবের পর্দা নামে।

স্করসেস বক্তৃতায় বলেন, ‘প্রেক্ষাগৃহে দর্শকের সঙ্গে বসে ছবি দেখাটা খুবই গুরুত্বপূর্ণ। এখন এর একটা সমস্যা হচ্ছে: আমাদের ছবি দেখানোর জায়গা কমে যাচ্ছে, এটা বলছি অর্থে; অনেক কারণেই আমাদের ছবি বানানোর জায়গা কমে যাচ্ছে। কিন্তু রকম কোনো প্রতিষ্ঠান যদি এগিয়ে আসে বলে তুমি তোমার ছবিটি বানাও যেভাবে খুশি, আমরা কোনো রকম হস্তক্ষেপ করব নাতাহলে ফলাফল কী: স্ট্রিমস। প্রেক্ষাগৃহে চালানোর অগ্রাধিকার রেখেই নেটফ্লিক্স আমাকে প্রস্তাব দেয়। ছবির জন্য আমার মনে হয়েছে প্রস্তাবটি আমি গ্রহণ করতে পারি।

দি আইরিশম্যান হলো ফ্র্যাংক শিরান নামের সত্যিকারের এক মাফিয়া ঘাতকের (অভিনয় করেছেন ডি নিরো) গল্প, ১৯৭৫ সালে জনপ্রিয় শ্রমিক নেতা জিমি হোফাকে (পাচিনো) হত্যা করেন ফ্র্যাংক শিরান। প্যারামাউন্ট এসটিএক্স ২০১৭ সালে এই প্রজেক্ট থেকে সরে গেলে নেটফ্লিক্স এগিয়ে আসে। প্রথমবারের মতোবয়স-কমানোপ্রযুক্তি ছবিতে প্রয়োগের সিদ্ধান্ত হয়, তাতে মূল চরিত্র রবার্ট ডি নিরোর কম বয়সের ফ্ল্যাশব্যাক দৃশ্যে ব্যবহার করা হবে। কিন্তু তাতে খরচ বেড়ে গিয়ে ছবির বাজেট দাঁড়ায়, গুজব মতে ২০০ মিলিয়ন ডলার।

নেটফ্লিক্স আইরিশম্যানকে প্রেক্ষাগৃহে প্রদর্শনীর সুযোগ দিলেও নেটফ্লিক্স নিয়ে অন্যদের নিষেধাজ্ঞা জারি রয়েছে। আমেরিকার বৃহৎ পরিবেশক এএমসিসহ বেশকিছু পরিবেশক, ব্রিটেনের ভু এবং পিকচারহাউজ নেটফ্লিক্সের ছবি দেখাতে রাজি নয়। তাদের দাবি যেকোনো চলচ্চিত্র স্ট্রিমিংয়ে যাওয়ার আগে প্রেক্ষাগৃহে প্রদর্শনের ৯০ দিনের চালু থাকা নিয়ম মানতে হবে। নেটফ্লিক্স এখনো কান চলচ্চিত্র উৎসবে অংশ নিতে পারিনি। স্করসেসের সমসাময়িক আরেক পরিচালক স্পিলবার্গ নেটফ্লিক্সের ছবিকে অস্কারে অংশ নিতে দেয়ার বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন বেশ কয়েকবার।

দি আইরিশম্যান এক মাস টানা চলবে নিউইয়র্কের ঐতিহাসিক বেলাসকো থিয়েটার ব্রডওয়েতে।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫