বিচিত্র স্থাপত্যশৈলীর এক গ্রন্থাগার

প্রকাশ: অক্টোবর ১৪, ২০১৯

ফিচার ডেস্ক

টেম্পল বিশ্ববিদ্যালয়ের চার্লস গ্রন্থাগারটি আগের প্যালে গ্রন্থাগারের দ্বিগুণ, যা ১৯৬০-এর দশকে নির্মিত হয়েছিল। ফিলাডেলফিয়া বাসিন্দাদের পাশাপাশি কলেজ শিক্ষার্থীদের সুবিধার প্রসারে নির্মিত গ্রন্থাগার প্রচুরসংখ্যক বইয়ের জন্য উপযুক্ত

টেম্পল বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ফিলাডেলফিয়ায় অবস্থিত। ১৮৮৪ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে বিচিত্র স্থাপত্যশৈলীর একটি গ্রন্থাগার তৈরি করা হয়েছে। খোদাইকৃত বাঁকানো কাঠ দিয়ে তৈরি গ্রন্থাগারটির প্রবেশপথ। চারতলাবিশিষ্ট এই চার্লস গ্রন্থাগারটি অবস্থিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রস্থলে। এটির দক্ষিণে রয়েছে বিজনেস স্কুল এবং পূর্বদিকে বিজ্ঞান প্রকৌশল ভবন। লাখ ২০ হাজার বর্গফুট আয়তকার গ্রন্থাগারের বেজমেন্টে একটি গ্র্যানাইট ভলিউম এবং উপরে একটি গ্লাস ভলিউম রয়েছে।

পশ্চিম দিকে বড় একটি উত্তর দিকে দুটিসহ তিনটি ধনুকাকৃতি নকশা ভবনটির পৃথক প্রবেশপথ চিহ্নিত করে। এর পুরোটাই কাঠ আচ্ছাদিত। ইঞ্জিনিয়ারিং ফার্ম স্ট্যানটেকের সাহায্যে গ্রন্থাগারটি সম্পন্ন করা স্নোহেট্টা সংস্থা বলছে, ভবনে ধনুকাকৃতির প্রবেশপথ এবং বিস্তৃত প্লাজা দর্শনার্থীদের স্বাগত জানাচ্ছে। গ্রন্থাগারটির অস্বাভাবিক জ্যামিতি একটি পৃথক পরিচয় প্রকাশ করে। নিচতলায় রয়েছে তিন গুণ উচ্চতার অ্যাটরিয়াম লবি এবং বাইরের সঙ্গে মিল রেখে এটিও কাঠ আচ্ছাদিত। স্লানটিং সাদা পিলারগুলো সিডার ক্লাড ছাদকে বৈচিত্র্যময় করে তোলে।

তারা বলছে, লবির গম্বুজযুক্ত অ্যাটরিয়াম ভবনের প্রতিটি কোণে দর্শন যুক্ত করেছে। এটি নোঙর হিসেবে কাজ করে এবং এখানে আগতদের গ্রন্থাগারের ক্রিয়াকলাপের কেন্দ্রে রাখে। নিচতলা থেকে খোদাইকৃত বাঁকানো কাঠের সিলিং অকুলাস নামে পরিচিত। এটি ভবনটির উপরের তলা পর্যন্ত পৌঁছেছে, যেখানে বিশালাকায় একটি জানালা দিয়ে আবৃত করা হয়েছে।

টেম্পল বিশ্ববিদ্যালয়ের চার্লস গ্রন্থাগারটি আগের প্যালে গ্রন্থাগারের দ্বিগুণ, যা ১৯৬০-এর দশকে নির্মিত হয়েছিল। ফিলাডেলফিয়া বাসিন্দাদের পাশাপাশি কলেজ শিক্ষার্থীদের সুবিধার প্রসারে নির্মিত গ্রন্থাগার প্রচুরসংখ্যক বইয়ের জন্য উপযুক্ত।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫