কোহলির রেকর্ডময় দিন

প্রকাশ: অক্টোবর ১২, ২০১৯

ভারত অধিনায়ক বিরাট কোহলি আর রেকর্ড যেন সমার্থক। তার মাঠে নামা মানেই নতুন কোনো অর্জন। গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুনে টেস্টের দ্বিতীয় দিনটিকে রেকর্ডময় করে রাখলেন কোহলি। অপরাজিত ২৫৪ রান করার পথে ভারতের হয়ে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়লেন এই রান মেশিন। গড়লেন অধিনায়ক হিসেবে নতুন রেকর্ডও। কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানকে পেছনে ফেলে টেস্ট ইতিহাসে অধিনায়ক হিসেবে সর্বাধিক দেড়শোর্ধ্ব রানের ইনিংস খেলার কৃতিত্ব দেখালেন কোহলি।

কোহলির এমন রেকর্ডময় দিনে দক্ষিণ আফ্রিকা ধুঁকছে। প্রথম ইনিংসে ভারতের ৫ উইকেট হারিয়ে ৬০১ রানের জবাবে গতকাল দ্বিতীয় দিনের শেষ বিকালে মাত্র ৩৬ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। শুধু ফলোঅনের লজ্জা এড়ানোর জন্যই আরো ৩৬৬ রান করতে হবে সফরকারীদের। তাদের হাতে রয়েছে ৭ উইকেট। ২০ রানে খেলছেন ডি ব্রুইন। তার সঙ্গী এনরিচ নোর্জে অপরাজিত আছেন ২ রানে। প্রোটিয়া ইনিংসে শুরুতেই ধস নামান পেসার উমেশ যাদব। দুই ওপেনারকে ফিরিয়ে দেন মাত্র ১৩ রানের মধ্যে। সাজঘরমুখো করেন ডিন এলগার (৬) ও মার্করামকে (০)। টেম্বা বাভুমাকে (৮) শিকারে পরিণত করেন মোহাম্মদ সামি।

এর আগে দিনের শুরু থেকেই প্রোটিয়া বোলারদের নিয়ে ইচ্ছাপূরণের খেলায় নামেন কোহলি। আগের দিনের ৬৩ রান নিয়ে খেলতে নেমে ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরি তুলে নিতে সাহায্য নেন ১৭৩ বলের। তার পরের ৫০ রান আসে মাত্র ৬৭ বলে। টেস্ট অধিনায়ক হিসেবে কোহলি নবমবারের মতো খেললেন দেড়শোর্ধ্ব রানের ইনিংস। অধিনায়ক হিসেবে সর্বাধিক আটবার দেড়শোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ডটি ছিল স্যার ডনের। নিজের ৫০তম টেস্টে নেতৃত্ব দেয়াটাকে স্যার ডনকে পেছনে ফেলার মধ্য দিয়ে উদযাপন করলেন কোহলি।

কোহলির ১৫০ থেকে ডাবল সেঞ্চুরিতে পৌঁছান মাত্র ৫৪ বলে। এটি তার ক্যারিয়ারে সপ্তম ডাবল সেঞ্চুরি। আর এরই সঙ্গে দেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির মালিকানা নিজের করে নিলেন ভারত অধিনায়ক। এটা করার পথে তিনি টপকে গেলেন ব্যাটিং-বিস্ময় শচীন টেন্ডুলকার ও বিরেন্দর শেবাগকে। এ দুজনই টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন ছয়টি করে। টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি করার দিক থেকে যুগ্মভাবে চতুর্থ স্থানে অবস্থান করছেন কোহলি। ১২টি ডাবল সেঞ্চুরি করে সবার উপরে আছেন ব্র্যাডম্যান। ক্রিকইনফো


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫