শিশুর চোখের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ শনাক্ত করবে মোবাইল অ্যাপ

প্রকাশ: অক্টোবর ০৯, ২০১৯

বণিক বার্তা অনলাইন

সম্প্রতি গবেষকরা একটি স্মার্টফোন অ্যাপ তৈরি করেছেন, যার মাধ্যমে বাবা-মায়েরা তাদের শিশুদের রেটিনোব্লাস্টোমার মতো চোখের ক্যান্সারসহ বিভিন্ন ধরনের চক্ষুরোগের প্রাথমিক লক্ষন শনাক্ত করতে পারবেন।

ক্রেডল (কম্পিউটার-অ্যাস্টিস্টেড ডিটেক্টর লিউকোরিয়া) অ্যাপটি রেটিনোব্লাস্টোমার প্রাথমিক লক্ষণ হিসেবে রেটিনা থেকে লিউকোরিয়া বলে পরিচিত অস্বাভাবিক সাদা প্রতিবিম্ব চিহ্নিত করে। পাশাপাশি চোখের অন্যান্য সাধারণ অসুবিধাগুলোরও অনুসন্ধান করে।

‘হোয়াইট আই ডিটেকটর’ নামে অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্ম থেকে ফ্রি ডাউনলোড করা যাবে। 

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, এই অ্যাপ্লিকেশন ক্লিনিকাল লিউকোরিয়া স্ক্রিনিংয়ের একটি কার্যকর টুল। যার মাধ্যমে বাবা-মায়েরা ভালোভাবে ও কার্যকর উপায়ে শিশুর চোখ স্ক্রিন করতে পারবেন।

যুক্তরাষ্ট্রের বেইলর বিশ্ববিদ্যালয় থেকে গবেষক ব্রায়ান এফ শ বলেন, আমাদের ধারণা সঠিক ছিল। অ্যাপটি লিউকোরিয়ার সঙ্গে সম্পর্কযুক্ত চোখের অন্যান্য সাধারণ ব্যাধি ও কিছু বিরল সমস্যা শনাক্ত করতে পারে। অনেক অভিভাবক ও চিকিৎসক চোখের ছানি, মেলিন রেটিনাল নার্ভ ফাইবার স্তর, প্রতিসরণ সংক্রান্ত ত্রুটি ও রেটিনোব্লাস্টোমা শনাক্ত করতে ব্যবহার করেছেন।

গবেষকরা রোগ নির্ণয়ের আগে তোলা ৪০টি শিশুর ৫০ হাজারেরও এরও বেশি আলোকচিত্র বিশ্লেষণের মাধ্যমে প্রোটোটাইপের সংবেদনশীলতা, নির্দিষ্টতা ও যথার্থতা নির্ধারণ করেছিলেন। এই অ্যাপ চোখের ব্যধি নির্ণয়ের জন্য নির্ধারিত শিশুদের ৮০ শতাংশেরই লিউকোরিয়া শনাক্ত করতে সক্ষম হয়েছিল। দুই বছর বা এর চেয়ে কম বয়সী শিশুদের জন্য ক্রেডলের সংবেদনশীলতা ৮০ শতাংশেরও বেশি। 

গবেষকরা বলছেন, অ্যাপটির গঠন অনেক বেশি পরিশীলিত এবং লিউকোরিয়ার সামান্য বেড়ে ওঠা শনাক্ত করার ক্ষমতাসম্পন্ন। ব্রায়ান এফ শ বলেন, এটাই ছিল এই অ্যাপ তৈরির সবচেয়ে জটিল অংশ। 


সূত্র: হিন্দুস্তান টাইমস



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫