চামড়া খাতের উন্নয়নে ২৯ সদস্যের টাস্কফোর্স গঠন

প্রকাশ: অক্টোবর ০৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

চামড়া শিল্প খাতের উন্নয়নে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের নেতৃত্বে ২৯ সদস্যের টাস্কফোর্স ঘোষণা করা হয়েছে। এতে সদস্য হিসেবে রয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং পরিবেশ, বন জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। চামড়া শিল্প খাতের উন্নয়নে সুপারিশ প্রদান কর্মপরিকল্পনা প্রণয়নে টাস্কফোর্স গঠন করা হয়েছে। সম্প্রতি -সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

দেশের চামড়া শিল্পের সামগ্রিক অবস্থা পর্যালোচনার পাশাপাশি আরো বেশকিছু দায়িত্ব দেয়া হয়েছে টাস্কফোর্সকে। এসব দায়িত্বের মধ্যে অন্যতম হলো চামড়া শিল্পের বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে তা থেকে উত্তরণের উপায় নির্ধারণ। এছাড়া চামড়া শিল্পের উন্নয়ন, বাজার সম্প্রসারণ রফতানি বাড়ানোর জন্য সুপারিশ প্রণয়ন করবে টাস্কফোর্স। দেশের পরিবেশ আইন বিধিমালা অনুসরণ এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত কমপ্লায়েন্স অর্জনের জন্য কর্মপরিকল্পনা প্রণয়নের দায়িত্ব পালন করবে এটি। চামড়া শিল্প খাতের নতুন বাজার অনুসন্ধান, বিদ্যমান বাজারকে শক্তিশালীকরণ, নতুন নতুন উদ্ভাবন, ব্যবসায়িক উদ্যোগ উত্তম অনুশীলন গ্রহণ করার লক্ষ্যে একটি কর্মপরিকল্পনা তৈরির কাজও করবে টাস্কফোর্স।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, টাস্কফোর্স প্রয়োজনে এক বা একাধিক সদস্য কো-অপ্ট করতে পারবে এবং সাব-কমিটি গঠন করে তাদের মতামত গ্রহণ করতে পারবে। এছাড়া টাস্কফোর্সকে বছরে ন্যূনতম চারটি সভা করতে হবে। শিল্প মন্ত্রণালয় টাস্কফোর্সকে সাচিবিক সহায়তা দেবে।

চামড়া শিল্প খাতের উন্নয়নে সুপারিশ প্রদান কর্মপরিকল্পনা প্রণয়ন শীর্ষক টাস্কফোর্সের আহ্বায়ক শিল্পমন্ত্রী। এতে সদস্য হিসেবে রয়েছেন আরো দুই মন্ত্রীবাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী এবং বন, পরিবেশ জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী। টাস্কফোর্সের অন্য সদস্যরা হলেন শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান; জননিরাপত্তা বিভাগের সচিব; পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব; মত্স্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব; অর্থ বিভাগের সচিব; শিল্প মন্ত্রণালয়ের সচিব; বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব; শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব; বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক; বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান এবং ঢাকা

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫