আজ থেকে স্পট মার্কেটে সুহৃদ ইন্ডাস্ট্রিজ

প্রকাশ: অক্টোবর ০৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। বিশেষ সাধারণ সভার (ইজিএম) রেকর্ড ডেটের কারণে ১০ অক্টোবর কোম্পানিটির লেনদেন স্থগিত থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্যবসা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে। সফটওয়্যার ও আইটি অ্যানাবল সার্ভিস, পেট্রোলিয়ামজাতীয় পণ্য, ইলেকট্রিক্যাল ও সোলার পাওয়ার এবং পিভিসি পাইপ ও থার্মোপ্লাস্টিক খাতে ব্যবসা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। এজন্য কোম্পানির সংঘ স্মারকে প্রয়োজনীয় সংশোধনী আনতে হবে। তাছাড়া কোম্পানিটির পর্ষদ অনুমোদিত মূলধন ১০০ কোটি থেকে ১৫০ কোটিতে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। এসব সিদ্ধান্তে বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য ৫ নভেম্বর বেলা ১১টায় গাজীপুরের কোনাবাড়ীস্থ বাইমাইলের মেঘের ছাড়ায় কনভেনশন সেন্টারে ইজিএম আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট ১০ অক্টোবর।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে সুহৃদ ইন্ডাস্ট্রিজ। এ সময়ে কোম্পানির ইপিএস হয়েছে ৪১ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়ায় ১০ টাকা ৮৩ পয়সা। তিন বছর বিরতি দিয়ে গত হিসাব বছর লভ্যাংশ দিয়েছে সুহৃদ ইন্ডাস্ট্রিজ। এর আগে কোম্পানিটি ২০১৪ হিসাব বছরে ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল।

অনিরীক্ষিত হিসাব অনুসারে, ২০১৮ সালের ১ জুলাই শুরু হওয়া সর্বশেষ সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ)সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে ৪৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৯ পয়সা। ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৯০ পয়সা।

২০১৪ সালে পুঁজিবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫৭ কোটি ৩৬ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৪ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৭৫০টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫