বিন্দু থেকে সিন্ধু, অতঃপর পতন

প্রকাশ: অক্টোবর ০৬, ২০১৯

২০০৩ সালে ১৯ বছর বয়সী তরুণী এলিজাবেথ হোমসের হাত ধরে যাত্রা হয় জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠানথেরানোস-এর। রক্তের নমুনা পরীক্ষাকারী স্টার্টআপকে প্রাথমিকভাবে যুগান্তকারী একটি প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবেই দেখা হতো। কিন্তু মিথ্যাচারের কারণে খ্যাতি বেশিদিন স্থায়ী হয়নি। প্রায় হাজার কোটি ডলার বাজারমূল্যের কোম্পানিটির পতনও হয়েছে মিথ্যাচারের কারণেই। শূন্য থেকে শুরু করা যে কোম্পানি একসময় ভেঞ্চার ক্যাপিটালিস্ট প্রাইভেট ইনভেস্টরদের আগ্রহের কেন্দ্রে ছিল, প্রতারণার কারণে সেই কোম্পানিরই হয়েছে করুণ পতন।

পথচলার শুরু

যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় এলিজাবেথ হোমসের মাথায় এমন এক ধরনের পরিধেয় যন্ত্রাংশ তৈরির আইডিয়া আসে, যা ড্রাগ ডেলিভারির মাত্রা সমন্বয় করতে পারবে এবং রোগীর রক্তের উপাদানগুলোর তারতম্য সম্পর্কে ডাক্তারকে তথ্য দিতে সক্ষম হবে। এরপর তিনি রক্ত পরীক্ষার জন্য ল্যাব-অন--চিপ প্রযুক্তি ডেভেলপিংয়ের কাজ শুরু করেন এবং এমন একটি কোম্পানি স্থাপনের চিন্তা করেন যা রক্ত পরীক্ষার বিষয়টিকে সাশ্রয়ী সুবিধাজনক করে তুলবে। ২০০৩ সালে এলিজাবেথ স্ট্যানফোর্ড ছেড়ে দেন। এলিজাবেথের বাবা-মা তার জন্য যে এডুকেশন ট্রাস্টের ব্যবস্থা করেছিলেন, সে অর্থ দিয়ে তিনি একটি কোম্পানি গড়ে তুললেন। পরবর্তী সময়ে স্টার্টআপেরই নাম হয় থেরানোস।থেরাপি ডায়াগনোসিস শব্দ দুটি থেকে থেরানোস নামটি নেয়া হয়েছে। প্রথমে কোম্পানিটির নাম ছিলরিয়েল-টাইম কিউরস কিন্তু নামেরকিউর শব্দটি নিয়ে অনেক বেশি প্রশ্ন ওঠায় এলিজাবেথ পরে নাম পরিবর্তন করে থেরানোস রাখেন।

বেড়ে ওঠা

২০১২ সালে মার্কিন সুপারমার্কেট চেইন সেফওয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয় থেরানোস। নিজেদের ৮০০টি স্টোরে থেরানোসের ক্লিনিক স্থাপনের জন্য ৩৫ কোটি ডলার বিনিয়োগে সম্মত হয় সেফওয়ে। এসব ক্লিনিক থেকে ইন-স্টোর ব্লাড টেস্ট সেবা দেয়ার পরিকল্পনা ছিল তাদের। তবে বেশ কয়েকবার নির্ধারিত সময়সীমা পেরিয়ে যাওয়ায় এবং সেফওয়ের করপোরেট কার্যালয়ে স্থাপিত একটি ট্রায়াল ক্লিনিকে রক্ত পরীক্ষার ফল প্রশ্নবিদ্ধ হওয়ায় ২০১৫ সালে চুক্তি থেকে সরে আসে সেফওয়ে।

এদিকে ২০১৩ সালের সেপ্টেম্বরে মার্কিন ফার্মেসি স্টোর চেইন ওয়ালগ্রিনসের ৪০টির বেশি লোকেশনে ইন-স্টোর ব্লাড টেস্ট সেবা প্রদানের বিষয়ে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি হয় থেরানোসের। এমনকি ওয়ালগ্রিনস তাদের ওয়েলনেস সেন্টারস পুরো যুক্তরাষ্ট্রজুড়ে সম্প্রসারণের পরিকল্পনাও করেছিল। কিন্তু দুই কোম্পানির সুসম্পর্ক বেশিদিন স্থায়ী হয়নি। চুক্তির শর্ত ভঙ্গের অভিযোগ তুলে ২০১৬ সালের নভেম্বরে ?


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫