গুগলের বিরুদ্ধে আইফোন ট্র্যাকিং মামলা চলবে

প্রকাশ: অক্টোবর ০৪, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল ৪০ লাখ আইফোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ট্র্যাক করেছে। নিয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা হয়েছে। যুক্তরাজ্যে গুগলের বিরুদ্ধে দায়ের করা মামলা চলতে বাধা নেই বলে রুল জারি করেছেন তিন বিচারক। এর আগে দেশটির উচ্চ আদালত গুগলের বিরুদ্ধে দায়ের করা মামলা আটকে দিয়েছিলেন। খবর বিবিসি।

বিপুলসংখ্যক আইফোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ট্র্যাকিংয়ের অভিযোগে গুগলের বিরুদ্ধে মামলা করেছিলেন ভোক্তা অধিকার গ্রুপ হুইচ-এর সাবেক পরিচালক রিচার্ড লয়েড। বিষয়ে গুগল জানিয়েছে, মামলাটি যে বিষয়ে করা হয়েছে, তা প্রায় এক দশক আগের ঘটনা এবং আমরা সে সময় এটি নিয়ে কথা বলেছিলাম। আমাদের বিশ্বাস দীর্ঘদিন পর মামলার কোনো ভিত্তি নেই এবং এটি খারিজ করা উচিত।

২০১১ ২০১২ সালের মধ্যে ব্রাউজার কুকির মাধ্যমে গুগল অ্যাপলের সাফারি ওয়েব ব্রাউজার দিয়ে আইফোন ব্যবহারকারীর স্বাস্থ্য, ধর্ম, বর্ণ, লিঙ্গ আর্থিক বিষয়ের তথ্য সংগ্রহ করেছিল। আইফোন ব্যবহারকারী তাদের ডিভাইসের গোপনীয়তা সেটিংস থেকে ডু নট ট্র্যাক অপশন বাছাই করে নিলেও তাদের তথ্য ট্র্যাক করা হয়েছে বলে মামলায় অভিযোগ করেন রিচার্ড লয়েড।

প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যে গ্রাহক তথ্যের অপব্যবহার নিয়ে বড় কোনো প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধে এটিই প্রথম ক্লাস অ্যাকশন মামলা। ধরনের মামলায় অনেকের হয়ে প্রতিনিধিত্ব করেন একজন। ২০১৮ সালের অক্টোবরে মামলাটি খারিজ করে দেয়া হয়েছিল।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫