‘আমি দেখতে ভালো না, তাই অভিনেতা হতে পারব না!’

প্রকাশ: অক্টোবর ০৩, ২০১৯

ফাহমিদা তাপসী

কখনো কঠিন অবয়বের ভেতরে থাকা নরম হূদয়ের বাবা হয়ে কাঁদিয়েছেন দর্শককে, কখনোবা দালাল কিংবা কাফনের কাপড়ের চোর হয়ে দর্শকের ভিন্ন প্রতিক্রিয়াও পুরেছেন অর্জনের ঝুলিতে। যার সম্পর্কে এত কথা তিনি অভিনয়দক্ষতা দিয়ে দর্শকের খুব কাছে যেতে পারা অভিনেতা ফজলুর রহমান বাবু। বছরেই মোট আটটি চলচ্চিত্রে কাজ করেছেন। ফলে সাম্প্রতিক সময়ে কমেছে ছোট পর্দায় বিচরণ। ঝানু অভিনেতার অভিনয়জীবনের নানা গল্প উঠে এসেছে আজকের আয়োজনে

অভিনয়ে সম্পৃক্ত হওয়ার গল্পটা জানতে চাই।

শুরুটা আসলে ১৯৭৮ সালে। তখন আমি কলেজে পড়ি। সে সময় আমাদের এলাকা ফরিদপুরের টাউন থিয়েটার একটা নাটক মঞ্চস্থ করবে ঢাকার জাতীয় নাট্য উৎসবে। সে নাটকের জন্য কিছু তরুণ নাট্যকর্মী প্রয়োজন ছিল। তখন আমাদের পাড়ার নাট্যামোদী এক বড় ভাই (রুমি ভাই) প্রস্তাব দিলেন আমি অভিনয় করব কিনা। সে সময় কিছু না বুঝেই রাজি হই। এরপরের দিন মহড়ায় অংশগ্রহণের মধ্য দিয়ে আমার অভিনয় জীবনের সূচনা।

নাটকের প্রতি নেশা তৈরি হয়েছে আরো পরে... 

ফরিদপুর টাউন থিয়েটার মূলত প্রাচীন একটি নাট্য সংগঠন। ফরিদপুরের অভিজাত শ্রেণীর মানুষজন ছিলেন সে ক্লাবের সদস্য এবং তারা বছরে দুয়েকবার নাটক করতেন শখ থেকেই। সে দলের সঙ্গেই প্রথমবারের মতো আমি ঢাকায় জাতীয় নাট্য উৎসবে অংশগ্রহণ করি। আমাদের সে নাটকটির নাম ছিল তালেব মাস্টারের হালখাতা সেখানে তালেব মাস্টারের ছেলের চরিত্রটিই ছিল আমার। প্রথম নাটকটি সফলভাবে মঞ্চস্থ করার পর আমরা ফিরে এলাম ফরিদপুরে। তখন মূলত ভালো লাগা শুরু হয় অভিনয়ের প্রতি। ফিরে আসার পর রুমি ভাইয়ের নেতৃত্বেই আমরা বৈশাখী নাট্যগোষ্ঠী নামে একটি নাট্যদল প্রতিষ্ঠা করি। সেখানে আমি যুক্ত হই। সে নাট্যদলের হয়ে দু-তিনটা নাটকে অভিনয়ও করেছিলাম।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫