আঞ্চলিক ৩ রুটে সক্ষমতা বাড়াচ্ছে বিমান

প্রকাশ: অক্টোবর ০২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

আঞ্চলিক আন্তর্জাতিক রুটের ফ্লাইট পরিকল্পনায় পরিবর্তন আনছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এর অংশ হিসেবে ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট বাড়ানো হচ্ছে, অন্যদিকে অব্যাহত লোকসানের কারণে বন্ধ করা হচ্ছে ইয়াঙ্গুন রুটের ফ্লাইট। এছাড়া সিঙ্গাপুর কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনায় বোয়িং ৭৩৭-এর পাশাপাশি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহারের সিদ্ধান্তও নিয়েছে রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ সংস্থাটি। এতে আঞ্চলিক তিন রুটে সাপ্তাহিক আসন সক্ষমতা বাড়ছে বিমানের।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, যাত্রী চাহিদা বাড়ায় ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট বাড়ানো হচ্ছে। রুটে বর্তমানে সপ্তাহে ফ্লাইট তিনটি চললেও এবার বাড়িয়ে পাঁচটি করা হবে। ২৮ অক্টোবর থেকে ফ্লাইট বৃদ্ধির পাশাপাশি রুটের ফ্লাইট শিডিউলেও পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী, ঢাকা থেকে দিল্লির উদ্দেশে বেলা ৩টার পরিবর্তে দুপুর ১২টায় ছাড়বে বিজি-০৯৭। আর দিল্লি থেকে স্থানীয় সময় ৬টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে উড্ডয়ন করবে বিমান।

বর্তমানে ঢাকা-কুয়ালালামপুর রুটে বোয়িং ৭৩৭ উড়োজাহাজের মাধ্যমে সাপ্তাহিক ১৪টি ফ্লাইট পরিচালনা করছে বিমান। এর মধ্যে দুটি ফ্লাইট চালানো হবে ড্রিমলাইনার দিয়ে, যা ৩১ অক্টোবর শুরু হবে। একইভাবে ২৯ অক্টোবর থেকে ঢাকা-সিঙ্গাপুর রুটেও সপ্তাহে দুটি ফ্লাইট চালানো হবে ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে। বর্তমানে রুটে সপ্তাহে সাতটি ফ্লাইট চলছে বোয়িং ৭৩৭ উড়োজাহাজ দিয়ে। বিমানের বহরে থাকা বোয়িং ৭৩৭ উড়োজাহাজের আসন সংখ্যা ১৬২। অন্যদিকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের আসন সংখ্যা ২৭১। ফলে কুয়ালালামপুর সিঙ্গাপুর দুটি রুটেই আসন সক্ষমতা বাড়ছে বিমানের।

এদিকে ২৮ অক্টোবর থেকে বন্ধ করা হচ্ছে ঢাকা-ইয়াঙ্গুন রুটের ফ্লাইট। বর্তমানে রুটে সাপ্তাহিক তিনটি ফ্লাইট চলছে। বহরে থাকা ড্যাশ- কিউ-৪০০ উড়োজাহাজ দিয়ে ইয়াঙ্গুনের ফ্লাইট পরিচালনা করছে বিমান। দীর্ঘ সময় ধরে লোকসান দিয়ে রুটটি পরিচালনা করে আসছে বিমান। সর্বশেষ গত মে মাসে ঢাকা থেকে ইয়াঙ্গুনগামী একটি ড্যাশ- কিউ-৪০০ উড়োজাহাজ দুর্ঘটনায় পড়ে। ইয়াঙ্গুন বিমানবন্দরে রানওয়ে থেকে ছিটকে পড়লেও বিমান বাংলাদেশের ফ্লাইটটির যাত্রীরা অল্পের জন্য রক্ষা পান। বিমানের বিজি ১৬০- মোট ৩৩ আরোহী ছিলেন। তাদের মধ্যে দুজন পাইলট দুজন কেবিন ক্রুও ছিলেন। দুর্ঘটনায় উড়োজাহাজটি উড্ডয়ন সক্ষমতা হারায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের মহাব্যবস্থাপক সালাউদ্দিন আহমেদ প্রসঙ্গে বণিক বার্তাকে

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫