প্লট বরাদ্দে জালিয়াতি : আরডিএর সাবেক চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা হচ্ছে

প্রকাশ: অক্টোবর ০২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক

রাজশাহী মহানগরী পরিকল্পিত আবাসিক এলাকার প্লট বরাদ্দে জালিয়াতির অভিযোগে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) সাবেক চেয়ারম্যান তপন চন্দ্র মজুমদারসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুর্নীতি দমন কমিশন (দুদক) গতকাল কমিশনের সভায় মামলার অনুমোদন দেয়া হয়।

রাজশাহী মহানগরী পরিকল্পিত আবাসিক এলাকার আটটি বাণিজ্যিক প্লট বরাদ্দের জন্য ২০০৫ সালের ১৬ ফেব্রুয়ারি রাজশাহীর স্থানীয় একটি দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দুদকের অনুসন্ধানে দেখা গেছে, পত্রিকাটির যেসব কপি বাজারে বিক্রি হয়েছে, তাতে ওই বিজ্ঞপ্তিটি নেই। যদিও আরডিএর দরপত্রের ফাইল থেকে জব্দ করা নথিপত্রে পত্রিকাটির যে কপি পাওয়া গেছে, তাতে বিজ্ঞপ্তিটি রয়েছে। অর্থাৎ আরডিএর সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা নিয়মবহির্ভূতভাবে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করেন এবং তা গোপনে সভার কার্যবিবরণীতে সংযুক্ত করে আটটি দরপত্র অনুমোদন করেন দরপত্রদাতাদের অনুকূলে ৫০ দশমিক ৬৭ কাঠা জমি বরাদ্দ দেন। এভাবে পুরো প্রক্রিয়াটিতেই জালিয়াতির আশ্রয় নিয়েছেন তারা।

দুদকের অনুসন্ধানে জালিয়াতির বিষয়টি উঠে আসার পর অনুসন্ধান কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মো. আল-আমিন সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়েরের সুপারিশ করেন। তার সুপারিশের পরিপ্রেক্ষিতে কমিশন গতকাল মামলা অনুমোদন দিয়েছে। শিগগিরই মামলা দায়ের করা হবে বলে দুদক সূত্রে জানা গেছে।

যাদের বিরুদ্ধে মামলা হচ্ছে তারা হলেন আরডিএর সাবেক চেয়ারম্যান তপন চন্দ্র মজুমদার, সাবেক এস্টেট অফিসার আবু বকর সিদ্দিক, হিসাবরক্ষক মো. রুস্তম আলী, নিম্নমান সহকারী মোস্তাক আহমেদ, রাজশাহীর বোয়ালিয়ার মো. এনামুল হক, আবু রায়হান শোয়েব আহমেদ সিদ্দিকী, ডা. এসএম খোদেজা নাহার বেগম, ডা. মো. রবিউল ইসলাম স্বপন, খায়রুল আলম অ্যাসথেটিক ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাহফুজুল হক।

দুদক সূত্র জানিয়েছে, অনুসন্ধানের প্রাথমিক পর্যায়ে রাজশাহীর ওই পত্রিকাটির প্রকাশককে দুদকের প্রধান কার্যালয়ে তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়। প্রকাশক অনুসন্ধান দলকে জানিয়েছেন, পত্রিকাটির যে সংখ্যাটি বাজারে ছাড়া হয়েছিল, সেটিই পত্রিকাটির আসল কপি। আরডিএর ফাইলে পত্রিকাটির যে কপিগুলো পাওয়া গেছে, সেগুলো তাদের ছাপানো পত্রিকা নয়। অথচ ওই পত্রিকা বিজ্ঞাপন ছাপানোর জন্য আরডিএ থেকে বিলের টাকাও নিয়েছিল।

সরকারি বাণিজ্যিক প্লট বরাদ্দের নিয়ম হলো, একটি স্থানীয় একটি জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করতে হবে এবং প্রতিযোগিতামূলক দরে সর্বোচ্চ দরদাতাকেই প্লট দিতে হবে। কিন্তু ক্ষেত্রে তা <


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫