দুই লাল কার্ডে সর্বনাশ

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০১৯

ভারতের কাছে হেরে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ ট্রফিতে সান্ত্বনা খুঁজছে বাংলাদেশ। নেপালের রাজধানী কাঠমান্ডুর হালচক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশকে - গোলে হারিয়ে শিরোপা জিতল ভারত। ম্যাচে দুই লাল কার্ডেই সর্বনাশ হয়েছে বাংলাদেশের।

ম্যাচের শুরুতে গোল হজম করে বাংলাদেশ। ম্যাচের এক পর্যায়ে লাল কার্ডের কারণে দুই দল ১০ জনে পরিণত হয়। প্রথমার্ধের শেষদিকে অধিনায়ক ইয়াসিন আরাফাতের গোলে সমতায় আসে লাল-সবুজরা। গোল উদযাপন করতে গিয়ে দ্বিতীয় হলুদ কার্ডে মার্চিং অর্ডার পান বাংলাদেশ অধিনায়ক। নয়জনের দল নিয়েও লড়াই করছিল এন্ড্রু পিটার টারনারের দল। শেষ পর্যন্ত যোগ করা সময়ের গোলে হারতে হয়েছে ম্যাচ।

খেলা শুরুর ১০০ সেকেন্ডের মধ্যেই গোল। দ্রুতগতির পাল্টা আক্রমণ থেকে বিক্রম প্রতাপ সিং জোরালো শটে লক্ষ্যভেদ করে ভারতকে এগিয়ে দেন। গোলের পর প্রতিপক্ষকে চেপে ধরলেও বলকে কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছতে পারেনি বাংলাদেশ। ১৫ মিনিট পর্যন্ত চলে লাল-সবুজদের দাপট। এরপর ভারত মাঝমাঠের দখল নিয়ে ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায়।

ম্যাচের ২২ মিনিটে এক ফাউল নিয়ে দুই দলের খেলোয়াড়রা হট্টগোলে লিপ্ত হন। যে কারণে বাংলাদেশের মোহাম্মদ হূদয় ভারতের গুরকিরাত সিংকে লাল কার্ড দেখান নেপালি রেফারি কাবিন বায়ানজানকি। ২৫ মিনিটে ফয়সাল আহমেদ ফাহিমের কল্যাণে সুযোগ এসেছিল। বক্সের বাইরে থেকে তার গড়ানো শট সরাসরি গোলরক্ষক লালবিয়াখলুয়া জংটের গ্লাভসে জমা হয়। ২৭ মিনিটে ওয়ান বাই ওয়ান পজিশনে দারুণ এক সেভ করে বাংলাদেশকে ম্যাচে রাখেন গোলরক্ষক শান্ত কুমার। ৩০ মিনিটে প্রতিপক্ষের আরেকটি সেটপিস ফিস্ট করে ব্যবধান বড় হতে দেননি সেই শান্ত কুমার। ৪০ মিনিটে অধিনায়ক ইয়াসিন আরাফাতের গোলে সমতায় আসে বাংলাদেশ। কর্নারের পর ভারতীয় বক্সে সৃষ্ট জটলা থেকে বল পান ফুলব্যাক। জোরালো শটে তা জালে আছড়ে ফেলেন সম্প্রতি জাতীয় দলে ডাক পাওয়া ইয়াসিন আরাফাত।

গোল উদযাপনে জার্সি খুলতে গিয়েছিলেন ইয়াসিন আরাফাত। পরে তা না খুলে পেছন দিক থেকে জার্সি টেনে মাথা ঢাকেন। তাতেই ফুলব্যাককে দ্বিতীয় হলুদ কার্ড দেখান নেপালি রেফারি বায়ানজানকি। জার্সি খোলা কিংবা জার্সি দিয়ে মুখ ঢাকা হলুদ কার্ডের অপরাধ। গোলের পর উচ্ছ্বসিত ইয়াসিন তার কোনোটাই করেননি বলে মনে করেন বাংলাদেশের রেফারি মাহমুদ জামাল ফারুকি নাহিদ। গতকাল বণিক বার্তাকে ফিফা ব্যাজধারী রেফারি বলেন, ‘আমি বেশ কয়েকবার রিপ্লে দেখলাম। ইয়াসিন একাধিকবার জার্সি খোলার চেষ্টা করেছে ঠিকই। শেষ পর্যন্ত তিনি কিন্তু হলুদ কার্ডের মতো অপরাধ করেননি। রেফারির সিদ্ধান্তটা ছিল ভুল।

১০ জনের বিপক্ষে নয়জনের অসম লড়াইয়ের কারণে বিরতির পর ভারতেরই দাপট ছিল। আক্রমণ সামলে সুযোগ বুঝে প্রতিপক্ষের দুর্গে হানা দিয়েছে বাংলাদেশও। নির্ধারিত সময় শেষে - সমতা চলছিল। যোগ করা সময়ে এসে রবি বাহাদুর রানার দূরপাল্লার শটে ওই সমতা ভাঙে। বক্সের বাইরে থেকে তার শট ঝাঁপিয়েও ফেরাতে পারেননি শান্ত কুমার।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫