বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই : তারুণ্যে আস্থা জেমির

প্রকাশ: আগস্ট ১৭, ২০১৯

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ান কাপ ও বিশ্বকাপ বাছাইয়ের জন্য ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ। ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বাছাই শুরু করবে বাংলাদেশ।

লাওসের বিপক্ষে প্রাক-বাছাইয়ের স্কোয়াড থেকে বাদ পড়েছেন মিডফিল্ডার ইমন মাহমুদ, ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ ও ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধুরী। ওই ম্যাচের স্কোয়াডের বাইরে থাকা গোলরক্ষক সহিদুল আলম, ডিফেন্ডার নুরুল নাঈম ফয়সাল, ইয়াসিন আরাফাত ও মনজুর রহমান মানিক এবং দুই ফরোয়ার্ড জুয়েল রানা ও সাদ উদ্দিনকে দলে রাখা হয়েছে। ২৩ সদস্যের স্কোয়াড নিয়ে বাছাই পরীক্ষায় নামবে বাংলাদেশ। একাধিক খেলোয়াড় ইনজুরির ঝুঁকিতে থাকায় ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে।

‘একাধিক খেলোয়াড় ইনজুরির ঝুঁকিতে রয়েছেন। নিজে পর্যবেক্ষণ না করে এখনই তাদের নাম বলতে চাই না’—ইনজুরি ঝুঁকি সম্পর্কে বলেন জেমি ডে। স্বল্প সময়ের মধ্যেই জাতীয় দলের প্রস্তুতি শুরু হবে। নিকট অতীতে কাতার কিংবা থাইল্যান্ডে অনুশীলন ক্যাম্প চললেও এবার প্রস্তুতি পর্ব চলবে দেশেই।

স্কোয়াড থেকে বাদ পড়া খেলোয়াড়দের সম্পর্কে বাংলাদেশ কোচ বলেছেন, ‘নাসিরউদ্দিন চৌধুরী খেলোয়াড় হিসেবে দারুণ, ভালো একটি মৌসুম কাটিয়েছে সে। তার জায়গায় ভবিষ্যৎ বিবেচনায় আমি তরুণদেরই প্রাধান্য দেয়ার পক্ষে। আমি ইমন মাহমুদকে পছন্দ করি। আমি বিশ্বাস করি, ভবিষ্যতে সে জাতীয় দলে খেলবে। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে, সে খুব বেশি ম্যাচ খেলেনি। ম্যাচ ফিটনেসও একটা বিষয়। এ মুহূর্তে মাঝমাঠে একাধিক খেলোয়াড় তার চেয়ে এগিয়ে রয়েছে।’

নতুনদের সম্পর্কে ৩৯ বছর বয়সী এ কোচ বলেন, ‘আসন্ন ম্যাচগুলোর জন্য তারা জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়ার যোগ্য। লিগে যাদের নৈপুণ্যের ধারাবাহিকতা ছিল, তাদের মনোনীত করা হয়েছে। এখন তারা অনুশীলনে নিজেদের যোগ্যতার প্রমাণ দেবে এবং সামর্থ্যের প্রমাণ দেখিয়ে একাদশে জায়গা পেতে লড়াই করবে।’ ডাক পাওয়া ৬ ফুটবলারের মাঝে নূরুল নাঈম ফয়সাল অতীতে জাতীয় দলে ডাক পেলেও জেমির অধীনে খেলার সুযোগ পাননি। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের এ ডিফেন্ডারের সামনে অনুশীলনে নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জ।

বাছাইয়ের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত দেশটি হোম ভেনু হিসেবে বেছে নিয়েছে তাজিকিস্তানের দুশানবে শহরের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামকে। বাছাই মিশন শুরুর অন্তত ১০ দিন আগে দল নিয়ে দুশানবে যেতে চান বাংলাদেশ কোচ জেমি। সেখানে আফগানদের মোকাবেলার আগে অন্তত দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে চান এ ইংলিশ কোচ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫