ইরানি ট্যাংকার ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জিব্রালটার

প্রকাশ: আগস্ট ১৬, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

ছয় সপ্তাহ আগে স্পেনের দক্ষিণ উপকূলের জিব্রালটার প্রণালি থেকে ইরানি জ্বলানি তেলবাহী ট্যাংকার গ্রেস ওয়ান আটক করেছিল ব্রিটিশ রয়্যাল মেরিনার্স। গতকাল জিব্রালটার কর্তৃপক্ষ ইরানি ট্যাংকারটি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর রয়টার্স।

জিব্রালটারের এ সিদ্ধান্তের ফলে ইরানের হাতে আটক ব্রিটিশ পতাকাবাহী একটি ট্যাংকার মুক্ত হওয়ার দার উন্মুক্ত হলো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে জিব্রালটার কর্তৃপক্ষ আগে একবার ইরানি ট্যাংকারটি ছাড়ার সিদ্ধান্ত নিলেও পরে তা বাতিল করে। ফলে প্রতিক্রিয়া হিসেবে ইরানের রেভল্যুশনারি গার্ড উপসাগরীয় অঞ্চল থেকে ব্রিটিশ পতাকাবাহী একটি জাহাজ আটক করে।

ইরান ও পশ্চিমাদের মধ্যে সৃষ্ট অচলাবস্থার বরফ গলাতে দুই দেশের জ্বালানি তেলবাহী ট্যাংকার দুটি দাবার ঘুঁটি হিসেবে ব্যবহূত হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব ছয় শক্তির সঙ্গে ইরানের করা পারমাণবিক চুক্তি থেকে হঠাত্ করে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার পর থেকে ইরান ও পশ্চিমাদের মধ্যে দূরত্ব বাড়তে থাকে। ব্রিটিশ রয়্যাল মেরিনার্স গত ৪ জুলাই জিব্রালটার উপকূল থেকে গ্রেস ওয়ান নামে ইরানি তেলবাহী ট্যাংকারটি আটক করার পর থেকে এ উত্তেজনা আরো বাড়ে। প্রসঙ্গত, ইরান প্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের অবস্থানের মধ্যে বড় ধরনের পার্থক্য রয়েছে।

এদিকে জিব্রালটার মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্ডো জানিয়েছেন, ইরানি জাহাজটি ২১ লাখ ব্যারেল জ্বালানি তেল নিয়ে সিরিয়া যাবে না, এ রকম লিখিত নিশ্চয়তা দেয়ার পর তারা ইরানি ট্যাংকারটি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫