৪৮ ঘণ্টার ধর্মঘটের ঘোষণা রায়ানএয়ারের পাইলটদের

প্রকাশ: আগস্ট ১৬, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

আইরিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের (আইএএলপিএ) অঙ্গপ্রতিষ্ঠান ফোরসা আগামী সপ্তাহে দুই দিনের ধর্মঘটের ঘোষণা দিয়েছে। সংস্থাটির সরাসরি নিয়োগপ্রাপ্ত পাইলটরা ২২ আগস্ট দুপুর ১২টা থেকে ২১ আগস্ট পর্যন্ত ৪৮ ঘণ্টা ধর্মঘট পালন করবেন বলে জানিয়েছে পাইলটদের কর্তৃপক্ষ। আকাশ পরিবহন খাতের বাজেটে পাইলটদের বেতন-ভাতা সংশ্লিষ্ট বিষয়কে কেন্দ্র করে এ ঘোষণা দিয়েছে ফোরসা। বুধবার পাইলটদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে ট্রেড ইউনিয়নের আলোচনা স্থগিত হয়ে পড়ার পর ডাবলিনের প্রধান কার্যালয় থেকে কর্মবিরতির এ ঘোষণা দিয়েছে ফোরসা। খবর এএফপি।

চলতি বছরের মার্চে যথাযথ কর্তৃপক্ষের কাছে পাইলটদের পে-লেভেল ও বেতন কাঠামো সংস্কার নিয়ে একটি প্রস্তাব দেয়ার কথা জানিয়েছে ফোরসার মুখপাত্র অ্যাঞ্জেলা কির্ক। যেখানে উড়োজাহাজ পরিবহন খাতের অবস্থার সঙ্গে উল্লিখিত দাবির পাশাপাশি অবসর ভাতা, কর্মপরিবেশ এবং সংশ্লিষ্ট বিষয় রয়েছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

আইএএলপিএ কর্তৃপক্ষের কাছে উত্থাপিত বেতনের দাবি বাণিজ্যিক উড়োজাহাজ পরিবহন খাতে সাধারণ এবং প্রতিযোগিতামূলক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষত যে প্রতিষ্ঠানটি গত বছর মুনাফাই করেছে ১০০ কোটি ইউরো (১১০ কোটি ডলার) তাদের কাছে পাইলটদের এ প্রস্তাব খুবই ন্যায্য বলে জানিয়েছেন কির্ক।

উড়োজাহাজ কোম্পানিটি ক্ষতির মুখে পড়ার আশঙ্কা থাকা সত্ত্বেও বাধ্য হয়ে পাইলটরা ধর্মঘটের মতো সিদ্ধান্তে গেছেন বলে জানিয়েছেন ফোরসার মুখপাত্র। কর্তৃপক্ষ পেশাদারিত্ব, স্বচ্ছতা এবং গঠনমূলক পথে পাইলটদের দাবি-দাওয়া মানতে অনিচ্ছুক বা অক্ষম হওয়ায় অনিচ্ছা সত্ত্বেও পাইলটরা ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে, বুধবার ব্রিটিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের (বিএএলপিএ) কর্মীদের মধ্যেও ধর্মঘট নিয়ে অনুষ্ঠিত ভোটাভুটিতে পক্ষে ৪ এবং বিপক্ষে ১ ভোট পড়েছে। ৭২ শতাংশ ভোট নিয়ে বিএএলপিএর পাইলটরা ২২-২৩ আগস্ট ধর্মঘটের ঘোষণা দিয়েছেন। অবসর ভাতা, লাইসেন্স ইন্স্যুরেন্সের ক্ষতিপূরণ, প্রসূতি সুযোগ-সুবিধা এবং ন্যায্য ও স্বচ্চতার ভিত্তিতে স্থায়ী বেতন কাঠামো নিয়ে এ উড়োজাহাজ সংস্থার পাইলটরা ধর্মঘটের ডাক দিয়েছেন। এদিকে, এ ধর্মঘটের মাধ্যমে দাবি-দাওয়া আদায়ে ব্যর্থ হলে ২-৪ সেপ্টেম্বর পর্যন্ত আবারো ধর্মঘট পালন করা হবে বলে ঘোষণা দিয়েছেন ব্রিটিশ উড়োজাহাজ সংস্থার পাইলটরা। অন্যদিকে, নিজেদের দাবি আদায়ে এ শিল্প খাতে প্রয়োজনীয় আরো কর্মসূচির বিস্তারিত তথ্য যথাসময়ে জানানো হবে বলে জানিয়েছে ফোরসা।

ব্যয় ও প্রতিযোগিতা বাড়ায় এবং ব্রেক্সিট অনিশ্চয়তার কারণে প্রথম প্রান্তিকে রায়ানএয়ারের মুনাফা এক-পঞ্চমাংশ কমেছে বলে জানিয়েছে আয়ারল্যান্ডের উড়োজাহাজ কর্তৃপক্ষ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫