রাজসিক কোহলিতে সিরিজ ভারতের

প্রকাশ: আগস্ট ১৬, ২০১৯

ত্রিনিদাদে ক্রিস গেইলের ঝড়ো হাফ সেঞ্চুরিতে (৪১ বলে ৭২) ভর দিয়ে ৩৫ ওভারে ২৪০ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। রান গড় ৬ দশমিক ৮৫। ভারতের জন্য খুব একটা সহজ টার্গেট ছিল না। কিন্তু বিরাট কোহলির রাজসিক সেঞ্চুরিতে ১৫ বল বাকি থাকতেই জয় তুলে নেয় ভারত। তার ৯৯ বলে ১১৪ রানের ধ্রুপদি ইনিংসে ভর দিয়ে তিন ম্যাচের সিরিজটা ২-০ ব্যবধানে জিতে নিল সফরকারী দলটি।

পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে ক্যারিবীয় ইনিংসের সময় দু-দুবার হানা দেয় বৃষ্টি। তাতে ম্যাচ কমিয়ে আনা হয় ৩৫ ওভারে। স্বাগতিকদের শুরুটা ছিল অবিশ্বাস্য। এভিন লুইসকে (২৯ বলে ৪৩) নিয়ে মাত্র ৫৫ বলেই ১০০ তুলে নেন গেইল। অবশ্য একাদশ ও দ্বাদশ ওভারে পরপর দুজন বিদায় নিলে এ ঝড় থামে (১২১/২)। এরপর শাই হোপ (২৪), শিমরন হেটমায়ার (২৫), নিকোলাস পুরান (৩০) ও কার্লোস ব্রাফেটের (১৬) ব্যাটে ভর দিয়ে ২৪০ রানের লড়াকু সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।

কিন্তু নিজের সেরা দিনে পাহাড়সম টার্গেটও যে ছুঁয়ে ফেলতে পারেন তা আরেকবার দেখিয়ে দিলেন ভারতীয় দলনায়ক। ২৫ রানে রোহিত শর্মাকে হারায় ভারত। এরপর শিখর ধাওয়ানের সঙ্গে যোগ দেন কোহলি। দ্বিতীয় উইকেটে ধাওয়ানকে নিয়ে ৬৬, চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে ১২০ রান যোগ করে ভারতের জয়ের পথ মসৃণ করেন কোহলি। দলীয় ২১২ রানে শ্রেয়াসের বিদায়ের পর কেদার যাদবকে নিয়ে বাকি রান সংগ্রহ করেন অধিনায়ক।

টানা দুই ম্যাচে সেঞ্চুরি করে সিরিজসেরা কোহলি। এটা তার ক্যারিয়ারের ৪৩তম সেঞ্চুরি। আর ৬টি সেঞ্চুরি করলেই ছুঁয়ে ফেলবেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। গত এক দশকে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ২০ হাজার রান করার কৃতিত্ব দেখালেন কোহলি। ২০১০ থেকে তিনি এ রান করেন। এ পথে তিনি পেছনে ফেলেন অস্ট্রেলিয়ান গ্রেট রিকি পন্টিংকে (১৮,৯৬২)। এছাড়া ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক দশকে ২০ হাজার রান করার কৃতিত্ব দেখালেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম ১০ হাজার রান করার কৃতিত্বও কোহলির। তিনি ১৭৬ ইনিংসে করলেন ১০ হাজার রান। অন্যদিকে পন্টিং অধিনায়ক হিসেবে ১০ হাজার রান করতে খেলেছেন ২২৫ ইনিংস।

ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ তিন দলের বিপক্ষে ন্যূনতম আটটি করে সেঞ্চুরি করলেন কোহলি। অস্ট্রেলিয়া (৯) ও শ্রীলংকার (৮) বিপক্ষে ন্যূনতম আটটি করে সেঞ্চুরি ছিল শচীনের। কোহলির আটটি করে সেঞ্চুরি আছে অস্ট্রেলিয়া, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

টি২০ ও ওয়ানডে সিরিজ জিতে নেয়ার পর এবার দুই দল মুখোমুখি হবে দুই টেস্টের সিরিজে। ২২ আগস্ট অ্যান্টিগায় শুরুর প্রথম টেস্ট, জ্যামাইকায় দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ আগস্ট।

ক্রিকইনফো ও এএফপি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫