ডলারের বিপরীতে মান হারানোর ঝুঁকিতে রুপি

প্রকাশ: আগস্ট ১৫, ২০১৯

বণিক বার্তা ডেস্ক

বিদেশী বিনিয়োগকারীদের রুপিভিত্তিক বন্ডে বিনিয়োগ বড় ধরনের ঝুঁকি তৈরি করছে। এ পরিস্থিতিতে ভারতীয় মুদ্রাটির আরো দুর্বল হয়ে পড়ার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে এশিয়ার ঘনায়মান ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে চলতি মাসে অঞ্চলটির অন্যান্য মুদ্রার তুলনায় পিছিয়ে রয়েছে রুপি। খবর ব্লুমবার্গ।

মুম্বাইভিত্তিক মুদ্রা ঝুঁকিবিষয়ক উপদেষ্টা প্রতিষ্ঠান কোয়ান্টআর্ট মার্কেট সলিউশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সমীর লোধা বলেন, ডলারের বিপরীতে রুপির ব্যাপক অবমূল্যায়নে অধিকাংশ মুনাফাই হারাতে পারে বিদেশী বিনিয়োগকারীরা। কারণ এসব বিনিয়োগকারী সাধারণত ভারতে স্বল্পমেয়াদি বন্ড বিনিয়োগের ক্ষেত্রে মুদ্রা ঝুঁকি সুরক্ষায় ব্যবস্থা গ্রহণ করে না।

বিদেশী বিনিয়োগকারীদের ভারতীয় করপোরেট ও সরকারি বন্ডের বিক্রি অস্থিতিশীলতা তৈরি করতে পারে, যা মুদ্রাটিকে আরো দুর্বল করে তুলবে। ক্যারি ট্রেডের মাধ্যমে রুপিভিত্তিক বন্ডের অন্তর্মুখী বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায়, যদি ডলারের বিপরীতে রুপির পতন নিয়ন্ত্রণ করা না হয়, তবে বিনিয়োগ প্রবাহ দ্রুত বদলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে দক্ষিণ এশিয়ার ভূরাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে চলতি মাসে ডলারের বিপরীতে ৩ শতাংশের বেশি মান হারিয়েছে রুপি। উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। দেশটির এ সিদ্ধান্ত প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে উত্তেজনা আরো বাড়িয়ে তুলেছে।

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধে এরই মধ্যে ক্ষতিগ্রস্ত উদীয়মান বাজারগুলোর অস্থিতিশীলতা আরো বাড়িয়ে তুলেছে ভারত-পাকিস্তানের এ উত্তেজনা।

বিনিয়োগকারীদের প্রসঙ্গে লোধা বলেন, মুদ্রা যতক্ষণ পর্যন্ত স্থিতিশীল থাকে, ততক্ষণ পর্যন্ত এর ওপর বিনিয়োগ নিরাপদ। কিন্তু এ মুহূর্তে বহু বিনিয়োগকারী তাদের মুনাফা হারিয়ে যেতে দেখতে শুরু করেছে। বিদেশী বিনিয়োগকারীদের হাতে থাকা বিপুল পরিমাণ বন্ড হোল্ডিং নতুন করে রুপির মান পতনের ঝুঁকি সৃষ্টি করেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫